কোটা সংস্কারের প্রজ্ঞাপন দাবিতে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

0
31

রাবি প্রতিনিধি: কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার করে দ্রুত প্রজ্ঞাপন জারিসহ তিন দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১২টায় বিক্ষোভ মিছিলটি কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয় এবং বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে সমাবেশে মিলিত হয়।

তাদের দাবিসমূহ হলো- ৫ দফার আলোকে কোটা পদ্ধতির যৌক্তির সংস্কার করে অতি দ্রুত প্রজ্ঞাপন জারি, মিথ্যা-ভিত্তিহীন ও হয়রানিমূলক সকল মামলা প্রত্যাহার, হামলাকারীদের বিচারের আওতায় এনে উপযুক্ত শাস্তি নিশ্চিত করণ।

সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের রাবি শাখার আহ্বায়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘তিন দফা দাবিতে আমরা আজকের এই অন্দোলনে এসেছি। আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে করোজড়ে অনুরোধ করছি আমরা আর কোন প্রস্তাবনা চাই না, আমরা চাই প্রজ্ঞাপন। জাতির জনকের সোনার বাংলা গড়তে আমাদেরকেও সুযোগ দিন। আমরা বিশ্বাস করি আপনি যদি চান তাহলে প্রজ্ঞাপন জারি করতে পারেন। আমরা প্রজ্ঞাপন নিয়ে পড়ার টেবিলে ফিরে যেতে চাই।’

এ সময় তিনি আরো বলেন, ‘আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বৈধ শিক্ষার্থী হয়েও গত তিন মাস জীবনের ভয়ে ক্যাম্পসে আসতে পারিনি। প্রশাসন কোন ধরনের নিরাপত্তা আমাদের দিতে পারে নি। আমাদের আন্দোলন কারও বিরুদ্ধে নয়। ক্যাম্পাসে নিরাপদভাবে চলাচল করতে যা যা পদক্ষেপ প্রয়োজন তা গ্রহন করতে মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে তা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ জানাচ্ছি।’

সমাবেশ থেকে আগামীতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সিদ্ধান্ত মোতাবেক শান্তিপূর্ণ কর্মসূচি রাবিতেও চালিয়ে যাওয়ার ঘোষনা দেন মাসুদ মুন্নাফ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here