ভারতের সাথে লড়াই করে হারল হংকং

0
32

লক্ষ্য ২৮৬ রানের। হংকং উদ্বোধনীতেই তুলে ফেলল ১৭৪ রান। প্রায় ১৬ ওভার হাতে তখন। ভারতের বুকে কাঁপনই ধরার কথা। হংকং পরে জমিয়ে খেলেও শেষপর্যন্ত অবশ্য পারেনি। রোহিতের দল ২৬ রানের জয়ে স্বস্তির নিশ্বাস ফেলেছে।

মঙ্গলবার দুবাইয়ে এশিয়া কাপের ম্যাচে শুরুতে ব্যাট করে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ২৮৫ রানের সংগ্রহ গড়ে ভারত। ধাওয়ান ১২৭ ও আম্বাতি রাউডু ৬০ রানের ইনিংস খেলেন। জবাব দিতে নেমে জয়ের সম্ভাবনা জাগানো হংকং নির্ধারিত ওভারে ৮ উইকেটে ২৫৯ রানে আটকে যায়।

পাকিস্তানের বিপক্ষে ১১৬ রানে গুটিয়ে ৮ উইকেটে হারা হংকংয়ের জন্য এদিনের লক্ষ্যটা কঠিনই ছিল। কিন্তু সেটি তাড়া করতে নেমে দলটি কঠিনকে জয়ের সংকল্পের সিঁড়িগুলো একে একে পার হয়ে যাচ্ছিল।

নিজাকাত খান ও অধিনায়ক আনশুমান রাথ ৩৪.১ ওভারে ১৭৪ রান তুলে স্বপ্ন চওড়া করেন। ভারতীয় শিবিরে তখনই আশা ফেরানোর কাজটা করেন কুলদীপ। ৭৩ করা রাথকে ফিরিয়ে ব্রেক-থ্রু এনে দেন।

নিজাকাতও বেশিক্ষণ টেকেননি। অভিষিক্ত ভারতীয় পেসার খলিল আহমেদের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন ৯২ রানে থাকার সময়। ক্যারিয়ারে তিনবার নব্বই পেরিয়ে তৃতীয়বারের মতো নার্ভাসে কাটা পড়লেন এ ওপেনার। ১২ চার ও এক ছক্কায় ১১৫ বলের ইনিংস এদিন তার।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে হংকং। মাঝে শাহ ১৭, এহসান ২২ ও শেষদিকে আফজাল অপরাজিত ১২ ছাড়া বলার মতো সংগ্রহ গড়তে পারেননি কেউই। শুরুর সম্ভাবনা তাই শেষে এসে মুখ থুবড়ে পড়ে।

২০ বছর বয়সী অভিষিক্ত পেসার খলিল ১০ ওভারে ৪৮ রানে ৩ উইকেট নিয়েছেন। ৩ উইকেট নিয়েছেন চাহালও। কুলদীপের দখলে গেছে ২টি।

এর আগে টস হেরে ব্যাটে নেমে ভারত ইনিংসের শুরুর দিকে দ্রুতগতিতে রান তুললেও শেষঅবধি গতি ধরে রাখতে পারেনি। তাতে পেরোয়নি তিনশর কোটাও। বুধবারই পাকিস্তানের বিপক্ষে গ্রুপপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে নামবে রোহিতরা। হংকংয়ের বিপক্ষে সেই ম্যাচের জন্য ব্যাটিং অনুশীলনটা অবশ্য মন্দও হয়নি।

রোহিত (২৩) ও ধাওয়ান উদ্বোধনীতে ৪৫ রান যোগ করেন। রোহিত ফিরলে রাইডুকে নিয়ে ১১৬ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ভিত্তি দেন ধাওয়ান। ৩ চার ও ২ ছক্কায় ৭০ বলে ৬০ করে সাজঘরে হাঁটা দেন রাইডু।

ধাওয়ান আরও কিছুক্ষণ ছিলেন। ফেরার আগে ক্যারিয়ারের ১৪তম শতক তুলে নিয়েছেন। ৩২ বছর বয়সী বাঁহাতি ওপেনারের ১২০ বলের ইনিংসটি থামে ১২৭ রানে। ছিল ১৫ চারের সঙ্গে ২ ছক্কার মার।

কার্তিক ৩৩ রানে মিডলঅর্ডারে অবদান রাখলেও এদিন ৩ বল খেলে রানের খাতা না খুলেই ফিরেছেন অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনি। শেষদিকে কেদার যাদবেন অপরাজিত ২৮ রানে পৌঁনে তিনশ পেরোয় ভারত।

হংকংয়ের হয়ে কিঞ্চিত শাহ ৯ ওভারে ৩৯ রানে ৩ উইকেট নিয়েছেন। ইহসান খান নেন ১০ ওভারে ৬৫ রানে ২ উইকেট। একটি করে উইকেট গেছে নওয়াজ ও আইজাজের ঝুলিতে।

#বাংলাটপনিউজ/আরিফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here