বিমানবন্দরে ক্রমাগত ধরা পড়ছে নতুন মাদক ‘খাত’

0
157

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে আবারো নতুন মাদক নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস (এনপিএস) বা খাতের আনুমানিক ১৬ লাখ টাকার ১০৭ কেজি ৭০০ গ্রামের একটি চালান জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

মঙ্গলবার দুপুরে জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই’র সহায়তায় বিমানবন্দরের ফরেন পোস্ট অফিস এলাকা থেকে চালানটি জব্দ করা হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (গোয়েন্দা) মো. নজরুল ইসলাম সিকদার জানান, গ্রিন টি হিসেবে আমদানী করা ৬ কার্টন ভর্তি ১০৭ কেজি ৭০০ গ্রাম খাত উদ্ধার করা হয়েছে। ইথিওপিয়ার ‘কাজালি জামির এন্টারপ্রাইজ’ নামে একটি প্রতিষ্ঠান খাতের চালানটি পাঠিয়েছে। এরপর বিভিন্ন দেশ ঘুরে সর্বশেষ ভারতের মুম্বাই থেকে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে দুপুর ১ টা ১০ মিনিটে ঢাকায় আসে।

ঢাকার নয়াপল্টন এলাকায় মাহবুবুর রহমানের নামে খাতের এই চালানটি এসেছে। এ বিষয়ে যাচাই-বাছাই চলছে বলেও জানান তিনি।

এর আগেও বিমানবন্দর হয়ে এবং সরকারি ডাকে এই মাদক দেশে আসার পথে আটক হয়েছে। দেখতে গ্রিণ টি বা অর্গানিক বিভিন্ন পণ্যের মতো হওয়ায় অনেকটা সহজে আফ্রিকা থেকে আসা এই মাদক ঢুকে পড়ছে দেশে।

এই নতুন মাদক ‘খাত’ সেবনে মস্তিষ্কের স্বাভাবিক কার্যক্রম বিঘ্নিত হয়। পাশাপাশি সেবনকারী জটিল মানসিক রোগে ভুগতে পারে। এমনকি নিজের ওপর নিয়ন্ত্রণও হারানোর সম্ভাবনাও রয়েছে।

#বাংলাটপনিউজ/আরিফ