লাল কার্ডের মাশুল ব্যালন ডি’অর!

0
64

এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়েই হয়ত আবারও চ্যাম্পিয়ন্স লিগে ফিরতে পারবেন ক্রিস্টিয়ানো রোনালদো। কিন্তু ভ্যালেন্সিয়ার বিপক্ষে দেখা ওই লাল কার্ডই আবার বড় রকমের সর্বনাশও ডেকে আনতে পারে জুভেন্টাস তারকার! ক্যারিয়ারের ষষ্ঠ ব্যালন ডি’ অর প্রাপ্তির পথ যে বন্ধ হয়ে যেতে পারে ভ্যালেন্সিয়ার বিপক্ষে করা সেই এক ভুলেই!

সবাইকে ছাড়িয়ে নিজের ষষ্ঠ ব্যালন ডি’অর জয়ের পথে বেশ ভালোভাবেই এগিয়ে আছেন রোনালদো। তবে কেবল মাঠের পারফরম্যান্সই নয়, ইউরোপ সেরা হতে হলে যে মাঠে নিজের মেজাজও সামলে রাখতে হয় খেলোয়াড়দের!

বুধবার রাতে ভ্যালেন্সিয়া ডিফেন্ডার জেইসন মুরিল্লোর অভিনয়ের শিকার হয়ে লাল কার্ড দেখেন রোনালদো। তার অপরাধ মুরিল্লোর মাথায় ছুঁয়ে দিয়ে উঠে দাঁড়ানোর তাগাদা দিয়েছিলেন। তবে চুল টেনেছিলেন কিনা তা বোঝা যায়নি। সহকারী রেফারির সঙ্গে আলোচনা করে রোনালদোকে সরাসরি লাল কার্ড দেখান মাঠ রেফারি ফেলিক্স ব্রেইখ।

মুরিল্লো অভিনয় হয়তো করেছিলেন, কিন্তু নিজের মেজাজ সামলে রাখার দায়িত্বটা ছিল রোনালদোরই। প্রতিপক্ষ খেলোয়াড়ের ভুলের দায়ে তার গায়ে হাত দেয়ার বিষয় কোনভাবেই পক্ষে যাচ্ছে না সিআর সেভেনের। ব্যালন ডি’অর বিজয়ী বেছে নিতে যখন ভোট দেবেন সাংবাদিকরা, তাদের মনে রোনালদোর এই আচরণ নিয়ে ভাবনা থাকাটা অমূলক নয় বলে মনে করছেন ফুটবল বিশ্লেষকরা। তার ক্যারিয়ারের ১১তম লাল কার্ড তাই নেতিবাচক কিছুরই বার্তা পৌঁছে দিচ্ছে।

অন্তত এক ম্যাচ মাঠের বাইরে থাকতেই হচ্ছে রোনালদোকে, সে বিষয়টি যেমন নিশ্চিত; তেমনি একাধিক ম্যাচের নিষেধাজ্ঞার বিষয়টিও উড়িয়ে দেয়া যাচ্ছে না। রোনালদোর বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে উয়েফার এথিক্স ও ডিসিপ্লিনারী কমিটি। সিআর সেভেনের আচরণ বিশ্লেষণ করে তাদের চোখে গুরুত্বর মনে হলেই দুই থেকে তিন ম্যাচ মাঠের বাইরে বসে থাকতে হতে পারে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মহাতারকাকে।

#বাংলাটপনিউজ/আরিফ