মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শেষ

0
63

নানা অভিযোগ, বিতর্কের মধ্যেই মালদ্বীপে তৃতীয়বারের মতো বহুদলীয় প্রেসিডেন্ট নির্বাচন ভোট গ্রহণ শেষ হয়েছে। চলছে ভোট গণনা।

রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়ে ৪ টা পর্যন্ত ভোটগ্রহণ চলার কথা থাকলেও জনগণের লম্বা লাইনের ফলে ৩ ঘণ্টা বাড়িয়ে তা ৭টা পর্যন্ত করার সিদ্ধান্ত নেয় দেশটির নির্বাচন কমিশন। নির্বাচনের পূর্ণাঙ্গ ফলাফল জানতে অপেক্ষা করতে হতে পারে এক সপ্তাহ। বিবিসি সূত্রে জানা গেছে।

দেশটির নির্বাচন কমিশনের মুখপাত্র আহমেদ আকরাম বলেন, মানুষের লম্বা লাইনের ফলে তিন ঘন্টা বাড়িয়ে ৪ টার পরিবর্তে ৭টায় ভোট গ্রহণ শেষ করা হয়েছে।  কাওকে কাওকে ৮ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে।

নির্বাচন কমিশনার আহমেদ শরিফ বলেন, শান্তির্পর্ণ এবং নিয়মতান্ত্রিক পদ্ধতিতেই ভোট গ্রহণ শেষ হয়েছে। আমি প্রত্যাশা করছি ভোট বাক্সে প্রায় ৯০শতাংশ ভোট পড়েছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন ও ইব্রাহিম মোহাম্মাদ সোলিহে ভোট কেন্দ্র খোলা শুরুর দিকে তাদের ভোট প্রদান করেন।

এবারের নির্বাচনকে ‘গণতন্ত্রের জন্য গণভোট’ বলছে বিরোধীরা। নির্বাচনে প্রায় ২ লাখ ৬০ হাজার মানুষ ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের ক্ষমতাসীন প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ এবং ইব্রাহিম মোহাম্মাদ সোলিহের বিরোধী জোট।

এরই মধ্যে ক্ষমতাসীন প্রেসিডেন্টের বিরুদ্ধে বিরোধীদল নিপীড়নের অভিযোগ উঠেছিল।

নির্বাচনটি গভীরভাবে পর্যবেক্ষণ করছে চীন ও ভারত। নির্বাচনের মাধ্যমে মালদ্বীপে নিজেদের প্রভাব আরও বাড়াতে চায় চীন। অন্যদিকে ভারতের লক্ষ্য বেইজিং ঘেষা প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের পতন।

নির্বাচন নিয়ে উদ্বেগ জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র বলেছে, দেশটিতে গণতন্ত্রের উন্নতি না হলে নিষেধাজ্ঞা আরোপ করবে তারা।

#বাংলাটপনিউজ/আরিফ