হাসিনা সরকারের সাথে রয়েছে জাতিসংঘ

0
36

পররাষ্ট্র সচিব বলেছেন, শেখ হাসিনার সরকারের প্রতি জাতিসংঘের পূর্ণ সংহতি ও সহযোগিতা রয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন গুতেরেস। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

শহীদুল হক জানান, প্রধানমন্ত্রীর সাথে বৈঠককালে জাতিসংঘ মহাসচিব আশা প্রকাশ করেন, বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে। পররাষ্ট্র সচিব জানান, বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে গুতেরেস বলেন, ‘এ দেশের উন্নয়ন সত্যিই অসাধারণ এবং অনেক দেশ এ থেকে শিক্ষা নিতে পারে।’

রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘আপনি (শেখ হাসিনা) অনেক দেশের রাষ্ট্রপ্রধানের জন্য রোল মডেল হতে পারেন।’ জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন দ্রুত শুরু করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন জাতিসংঘ মহাসচিব।

জলবায়ু পরিবর্তন ইস্যুতে গুতেরেস বলেন, ‘সব দেশকে একসঙ্গে জলবায়ু পরিবর্তন সমস্যার মোকাবেলা করতে হবে।’ এ ইস্যুতে শেখ হাসিনার নেতৃত্বশীল ভূমিকা অব্যাহত থাকবে বলে আশা করেন তিনি।

প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিবকে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন সম্পর্কে অবহিত করেন। পরে জাতিসংঘ সদর দফতরে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) সভাপতি পিটার মৌরার।

বৈঠকে শেখ হাসিনা মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে রোহিঙ্গাদের জন্য সহায়ক পরিবেশ সৃষ্টিতে দৃঢ় ভূমিকা রাখতে আইসিআরসির প্রতি আহ্বান জানান।

এ ছাড়া প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনের সভাপতি মারিয়া ফার্নান্দ এস্পিনোসার সাথেও বৈঠক করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here