দাবি আদায়ে বিএনপির ৭ দফা

0
51

আগামী জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তিসহ ৭ দফা দাবি ১২টি লক্ষ্য ঘোষণা করেছে বিএনপি।

রোববার সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত জনসভা থেকে নতুন এ কর্মসূচির ডাক দেয় দলটি। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।

 

এসব দাবি আদায়ে ৩ অক্টোবর বুধবার দেশের সব জেলায় সমাবেশ এবং জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি এবং পরের দিন ৪ অক্টোবর বৃহস্পতিবার সব মহানগরীতে সমাবেশ ও বিভাগীয় প্রধান বরাবর স্মারকলিপি দেওয়ার কর্মসূটি ঘোষণা করেছে।

বিএনপির মহাসচিব বলেন, এভাবে ধাপে ধাপে বিএনপি আন্দোলন চালিয়ে যাবে। আর আন্দোলনের মধ্য দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করা হবে।

৭ দফা ও ১২ লক্ষ্য


বিএনপির ৭টি দাবীর মধ্যে রয়েছে-বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি এবং তার বিরুদ্ধে দায়ের করা সকল মিথ্যা মামলা প্রত্যাহার, জাতীয় সংসদ বাতিল করা, সরকারের পদত্যাগ ও সকল রাজনৈতিক দলের সাথে আলোচনা সাপেক্ষে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রতিটি ভোটকেন্দ্রে ম্যাজেস্ট্রেসি ক্ষমতাসহ সশস্ত্রবাহিনী নিয়োগ নিশ্চিত করা, নির্বাচনে ইভিএম ব্যবহার না করার বিধান নিশ্চিত করা, নির্বাচন নিশ্চিত করতে দেশীয় ও আন্তর্জাতিক পযবেক্ষক রিনয়োগের ব্যবস্থা নিশ্চিত করা সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়া পযবেক্ষণে তাদের উপর কোনো প্রকার বিধি-নিষেধ আরোপ না করা।

এছাড়াও রয়েছে দেশের সকল বিরোধী-রাজনৈতিক নেতাকর্মীর মুক্তি, সাজা বাতিল ও মিথ্যা মামলা প্রত্যাহার, নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনী ফলাফল চূড়ান্তভাবে প্রকাশিত না হওয়া পযন্ত চলমান সকল রাজনৈতিক মামলা স্থগিত রাখা ও নতুন কোনো ধরনের মামলা না দেওয়ার নিশ্চয়তা, পুরনো মামলায় কাউকে গ্রেপ্তার না করার নিশ্চয়তা, কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়কের দাবীতে শিক্ষার্থীদের আন্দোলন, সাংবাদিকদের আন্দোলন এবং সামাজিক গণমাধ্যমে স্বাধীন মতপ্রকাশের অভিযোগে ছাত্রছাত্রী, সাংবাদিক সহ সকলের বিরুদ্ধে দাযেরকৃত মামলা প্রত্যাহার ও গ্রেপ্তারকৃতদের মুক্তির নিশ্চয়তা ইত্যাদি।

#বাংলাটপনিউজ/আরিফ