রাবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু বৃহস্পতিবার

0
83

উজ্জ্বল হোসেন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পঞ্চমবারের অনুষ্ঠিত হতে যাচ্ছে চারদিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করা হবে।

ইউনাইটেড নেশন্স ইয়ুথ অ্যান্ড স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব) রাজশাহী বিভাগীয় শাখার আয়োজনে এ সম্মেলনে দেশ-বিদেশের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেবেন।

বুধবার দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলা ভবনের ৪০৩ নম্বর কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ছায়া জাতিসংঘ সম্মেলন ২০১৮ এর ডিরেক্টর জেনারেল সৈকত গাজী বলেন, ‘নবায়নযোগ্য শক্তির সমৃদ্ধি ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন কর্মকান্ডে তরুণদের উদ্বুদ্ধকরণ’ এই প্রতিপাদ্যে এবারের ছায়া জাতিসংঘ সম্মেলন ৪ অক্টোবর শুরু হয়ে চলবে ৭ অক্টোবর পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ছায়া জাতিসংঘ সম্মেলন ২০১৮ এর মহাসচিব মুহাম্মাদ মামুন মিয়া।’

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন ও ছয়টি সম্মেলন কক্ষে সম্মেলনগুলো অনুষ্ঠিত হবে। সম্মেলনে অংশগ্রহণকারীরা ছয়টি ভিন্ন কমিটিতে নির্দিষ্ট এজেন্ডার আলোকে আন্তর্জাতিক বিষয় ও সমস্যাগুলো নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। কমিটিগুলো হচ্ছে জাতিসংঘ নিবাপত্তা পরিষদ, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশন, জাতিসংঘ উন্নয়ন কর্মসুচি ও আন্তর্জাতিক প্রেস। সম্মেলন শেষে অংশগ্রহণকারীদের সনদ ও অ্যাওয়ার্ড দেওয়া হবে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির আন্ডার সেক্রেটারি জেনারেল মৌসুমী কবির, তুহিনুল ইসলাম শাওন ও সালেহউদ্দিন মোহাম্মদ শোভন।