কোটা পুনর্বহালের দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক

0
43

সরকারি সব চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দিয়েছেন মুক্তিযুদ্ধ মঞ্চের মুখপাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন। তিনি বলেন, আজ থেকে সারা দেশে সড়ক পথ, নৌ ও রেল পথে অবরোধ চলবে, যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি না মানা হবে। শনিবার শাহবাগে মুক্তিযুদ্ধ মঞ্চ আয়োজিত সমাবেশে এ ঘোষণা দেন তিনি।

অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন বলেন, আমরা দেশের তৃতীয় শ্রেণির নাগরিক হয়ে বাঁচতে চাই না। আমরা ভিক্ষার জন্য আসিনি, আমরা সমাবেশে এসেছি আমাদের ন্যায্য দাবি নিয়ে। সব ধরনের চাকরিতে ৩০ শতাংশ কোটা পুনর্ববহাল না করা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য আমাদের অবরোধ চলবে।

এ সময় তিনি শনিবার থেকে দেশের সব মহাসড়ক, নৌ ও রেল পথ অবরোধের জন্য মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমাদের দাবি না মানা পর্যন্ত আপনারা অবরোধ চালিয়ে যাবেন।

মুক্তিযোদ্ধা ও মুজিব বাহিনীর সদস্য কাজী শাহজাহান বলেন, কোটা বাতিলের মাধ্যমে রাজাকাররা আবারও ষড়যন্ত্র করছে। কোটা বাতিল করে আমাদের অসম্মান করা হয়েছে। আমরা আমাদের সম্মান চাই, অধিকার চাই।

বিকেল ৩টায় রাজধানীর শাহবাগে রাস্তা অবরোধ করে সমাবেশ শুরু করেন আয়োজকরা। সারা দেশের জেলা ও থানার মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা এ সমাবেশে যোগ দেন। মুক্তিযুদ্ধ মঞ্চের সমাবেশে মুক্তিযোদ্ধা যুব কমান্ড কেন্দ্রীয় কমিটি, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, আমরা মুক্তিযোদ্ধা সন্তান, মুক্তিযোদ্ধা সন্তান সমন্বয় পরিষদসহ অন্যান্য সংগঠনের সদস্যরা অংশ নেন।