একমঞ্চে আন্দোলনের সিদ্ধান্ত বিএনপি-যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার

0
24

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ পাঁচ দফা দাবিতে একমঞ্চে থেকে আগামী দিনে আন্দোলন করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া। রোববার রাত ৯টায় ড. খন্দকার মোশাররফের গুলশানের বাসায় বিএনপি, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের নেতাদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

দলগুলোর অন্য দাবিগুলো হচ্ছে– নির্বাচনের আগে সংসদ ভেঙে দেওয়া, প্রধানমন্ত্রীসহ মন্ত্রীসভার পদত্যাগ, সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নির্বাচনের আগে ও পরে মোতায়েন রাখা, ইভিএম ব্যবহার না করা, নিরাপদ সড়কের দাবি ও কোটা সংস্কার আন্দোলনে যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদেরসহ সব রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া।

বৈঠক চলাকালের সময় বাইরে বের হয়ে এসে জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি আ স ম আবদুল রব সাংবাদিকদের এসব কথা বলেন। আ স ম আবদুল রব বলেন, বৈঠক এখনও চলছে। বৈঠকে কর্মসূচি নির্ধারণ করা হবে। পরে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার সঙ্গে জামায়াতের যুক্ত থাকার প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আ স ম আব্দুর রব বলেন, ‘আমাদের ঐক্য হচ্ছে বিএনপি সাথে, জামায়াতের সাথে নয়। মুক্তিযুদ্ধের পক্ষের সব দল এখানে থাকতে পারবে। তবে বিএনপির সঙ্গে অন্য কেউ থাকবে কি-না তা আমরা বলতে পারবো না। বাংলাদেশের জনগণ চায়, আমরা ঐক্যবদ্ধ হয়ে বর্তমান স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলন করি।’

এসময় বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আমরা ওই দাবিগুলোতে সবাই আজ একমত হয়েছি। এখন থেকে সকল আন্দোলন একসাথে হবে।

বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের মধ্যে প্রথমবাবের মতো আনুষ্ঠানিক এই বৈঠক অনুষ্টিত হলো। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, গণস্বাস্থ্য বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. জাফরুল্লাহ চৌধুরী, আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ.ব.ম. মোস্তাফা আমীন, ডাকসুর সাবেক সহসভাপতি সুলতান মোহাস্মদ মনসুর আহমেদ, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, তানিয়া রব উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here