রাবিতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী শুরু

0
25

উজ্জ্বল হোসেন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক তিন দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) জাতীয় শোক দিবস উদ্যাপন পরিষদের উদ্যোগে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র বলেন, চিত্রকর্ম আমাদের মনের কথা বলে, দাবির কথা বলে। চিত্রকলার শক্তি অনেক। স্বাধীনতা যুদ্ধের আগে চিত্রকলার মাধ্যমে পূর্ব বাংলার দাবি তুলে ধরা হয়েছিল। এরপর নানা আন্দোলনের মধ্যদিয়ে আমরা পেয়েছি স্বাধীন দেশ।

চারুকলার শিক্ষার্থীদের উদ্দেশ্যে লিটন বলেন, ‘তোমরা চিত্রকলার মধ্যদিয়ে তোমাদের চেতনাকে জাগিয়ে তুলবে। সমাজে প্রচলিত অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে তোমাদের চিত্রকলার ভাষা জাগিয়ে তোলো।’

অনুষ্ঠানে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে চিত্রকলার ভাষাকে কাজে লাগানোর জন্য আহ্বান জানান খায়রুজ্জামান লিটন। চারুকলা শিক্ষার্থীদের কাজের ক্ষেত্র প্রসারের জন্য রাজশাহীতে খুব দ্রুতই একটি আর্ট গ্যালারী প্রতিষ্ঠা করা হবে বলেও জানান তিনি ।

রাবির চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক ড. সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো, জাকারিয়া, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, রাজশাহী মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফারিয়া জামান অর্ণা, রাজশাহী জেলা সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান রানা, রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া এবং সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চারুকলা অনুষদের শিক্ষার্থী তাসফিয়া সুমাইয়া ও মাহমুদুল ইসলাম।

অনুষ্ঠানে প্রদর্শনীতে অংশগ্রহণকারী ৮টি সেরা শিল্পকর্ম পুরষ্কৃত করা হয়। টিএসসিসি প্রাঙ্গণে প্রদর্শনীটি চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here