তারেক রহমানকে দেশে ফেরানোর তাগিদ দিয়েছেন জয়

0
47

সদ্য ঘোষিত একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া তারেক রহমানকে যুক্তরাজ্য থেকে দেশে ফেরানোর তাগিদ দিয়েছেন সজীব ওয়াজেদ জয়। এ জন্য বাংলাদেশ সরকারকে কী করা উচিত তার উপায়ও বলে দিয়েছেন প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা।

বুধবার রাতে সজীব ওয়াজেদ জয় তার ভেরিফাইড ফেসবুক পেইজে দেয়া এক স্ট্যাটাসে সেই কথায় তুলে ধরেছেন।
তিনি লিখেছেন, ‘আমাদের সরকারের উচিত এখনই তারেক রহমানের নামে আবার নতুন করে ইন্টারপোলের রেড নোটিশ জারি করা, এবার খুন ও সন্ত্রাসবাদের জন্য। তাকে ফেরত দিতে যুক্তরাজ্যকে আমাদের অনুরোধ করাও উচিত।’


জয় আরো লিখেছেন, ‘যুক্তরাজ্যের সাথে আমাদের কোন বহিঃসমর্পণ চুক্তি নেই। কিন্তু জাতিসংঘ সনদ অনুযায়ী অন্য কোনো সদস্য দেশের অনুরোধে শাস্তিপ্রাপ্ত আসামিদের সমর্পণ করতে পারে। যুক্তরাজ্য সম্প্রতি চারজন সন্দেহভাজন আইএস সদস্যকে মৃত্যুদণ্ড হতে পারে জেনেও যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিয়েছে।’

২০০৪ সালে আওয়ামী লীগের জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে বুধবার রায় ঘোষণা করেছে আদালত। এতে ১৯ আসামির মৃত্যুদণ্ড, ১৯ জনের যাবজ্জীবন এবং ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

এই মামলায় যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের। তাকে এই ঘটনার ‘মাস্টার মাইন্ড’ হিসেবে চিহ্নিত করেছে আওয়ামী লীগ। ২০০৮ সাল থেকে তারেক রহমান যুক্তরাজ্যে আছেন। তাকে পলাতক আসামি হিসেবে দেখানো হয়েছে মামলায়।