জাবিতে ৫ম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

0
58

আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সায়েন্স ক্লাবের আয়োজনে ৫ম জাতীয় গণিত অলিম্পিয়াড-২০১৮ অনুষ্ঠিত হয়েছে।

‘গণিত নিয়ে ভাববে যতো, শাণিত হবে বুদ্ধি ততো’ এই স্লোগানকে ধারণ করে শুক্রবার (১২ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে সকাল দশটায় বেলুন উড়িয়ে অলিম্পিয়াডের উদ্বোধন করেন ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড.খবির উদ্দিন।

এ সময় অন্যান্যদের মধ্যে প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কবিরুল বাশার, রসায়ন বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. শরিফ হোসেন, সহযোগী অধ্যাপক ড. শাহেদুর রহমানসহ ক্লাবের সাবেক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে সকাল ৯টা এবং ১১টায় দুটো শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে প্রথম শিফটের পরীক্ষা সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফটের পরীক্ষা সকাল সোয়া ১১টায় অনুষ্ঠিত হয়। তবে বৈরী আবহাওয়া সত্ত্বেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বাংলা এবং ইংরেজি উভয় ভার্সনে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এই অলিম্পিয়াডে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রশ্নপত্রের ধরণ ছিল এমসিকিউ। ৫০ টি এমসিকিউ প্রশ্ন ছিল যার মধ্যে টেক্সট বই থেকে ৩৫টি আর অন্যান্য ছিল ১৫টি।

অলিম্পিয়াডের আহ্বায়ক শরিফুল ইসলাম শরিফ জানান, মেধার ভিত্তিতে প্রতি ক্লাস থেকে ১৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হবে। প্রত্যেক অংশগ্রহণকারী সার্টিফিকেট পাবে। তাছাড়া বিজয়ীরা ক্লাব কর্তৃক আয়োজিত বিভিন্ন ওয়ার্কশপে অংশগ্রহণের সুযোগ পাবে।

আগামী ৯ নভেম্বর (শুক্রবার) পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হতে পারে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, ২০০৬ সালে প্রতিষ্ঠিত বিজ্ঞান ভিত্তিক এই সংগঠনটি চলতি বছরের আগষ্ট মাসে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের অধিভুক্ত হয়। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় উল্লেখযোগ্য অবদান রেখেছে সংগঠনটি।

প্রতিবছর একটি বিজ্ঞান সাময়িকী, একটি বিজ্ঞান মেলা, বৃক্ষরোপণ কর্মসূচী, শীতবস্ত্র বিতরণ ও সায়েন্টিফিক কর্মশালার আয়োজন করে থাকে সংগঠনটি।

#বাংলাটপনিউজ/আরিফ