বর্তমান দেশে প্রতিদিন ১১ হাজার থেকে ১১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে

0
31

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, দেশে বর্তমান বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা ২০ হাজার ১৩৩ মেগাওয়াট। চাহিদা অনুযায়ী গড়ে প্রতিদিন ১১ হাজার থেকে ১১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য এনামুল হকের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী আরো জানান, সরকারি খাতে উৎপাদন ক্ষমতা ৮ হাজার ৯৮৬ মেটাওয়াট এবং বেসরকারি খাতে উৎপাদন ক্ষমতা ৬ হাজার ৮৯৭ মেগাওয়াট। এছাড়া, ভারত থেকে ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।

নসরুল হামিদ বলেন, ২০২১ সালের লক্ষ্যমাত্রা অর্জনে ১৩ হাজার ৬৫৪ মেগাওয়াট ক্ষমতার ৫৫টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন রয়েছ, যা ১৮ থেকে ২৪ সালর মধ্যে পর্যায়ক্রমে চালু হবে। ৭ হাজার ৪৬১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন ২৩টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের দরপত্র প্রক্রিয়াধীন। ২০ হাজার ১৫৬ মেগাওয়াট ক্ষমতার ১৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে।

তিনি আরো বলেন, দেশের অবিদ্যুতায়িত এবং আংশিক বিদ্যুতায়িত গ্রামে বিদ্যুতায়েনের জন্য ১০টি প্রকল্প চলছে। এসব প্রকল্পের মাধ্যমে ৮৪ হাজার কিলোমিটার বিতরণ লাইন নির্মাণের কাজ চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here