পরিবহন শ্রমিকদের সারা দেশে ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালনের ঘোষণা

0
29

জাতীয় সংসদে ১৯ সেপ্টেম্বর পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে ২৮ ও ২৯ অক্টোবর সারা দেশে ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন পরিবহন শ্রমিকরা। ওই সময়ের মধ্যে সড়ক পরিবহন আইনের ধারা সংশোধন না করা হলে ৩০ অক্টোবর থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটেরও হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিক নেতারা।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ওয়াজি উদ্দিন খান। ওই সময় তিনি বুড়িগঙ্গা সেতুর টোল নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত ট্রাকচালক সোহেল হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবি করে শ্রমিকদের পক্ষ থেকে আট দফা দাবিও ঘোষণা করেন।

পূর্ব নির্ধারিত এই সমাবেশ কর্মসূচিতে যোগ দিতে দুপুর ২টার পর থেকেই সারা দেশ থেকে আসা পরিবহন শ্রমিক নেতাকর্মীরা প্রেসক্লাবের সামনে জড়ো হন। শ্রমিক নেতাদের দাবি, সম্প্রতি সংসদে পাঁচ বছর কারাদণ্ড ও মৃত্যুদণ্ড বহাল রেখে ‘শ্রমিকদের বিরুদ্ধে’ যে আইন পাস হয়েছে, তা বাতিল করতে হবে। বিশেষ করে প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রী এ আইন বাতিলে বিশেষ ভূমিকা পালন করতে পারেন।

এক শ্রমিক নেতারা তাদের বক্তব্যে বলেন, সারা দেশে কিছু নেতার কারণে সরকারের ক্ষতি হচ্ছে। হঠাৎ করে পোস্ত গোলা ব্রিজে টোলের হার ৩০ টাকা থেকে বাড়িয়ে ২৪০ টাকা করা হয়েছে। তার প্রতিবাদ করতে গেলে পুলিশ গুলি করে মেরেছে এক ট্রাকচালককে। আরও অনেকে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে রয়েছেন।

এর আগে গত ৭ অক্টোবর জাতীয় সংসদে পাস হওয়া সড়ক পরিবহন আইন সংশোধনসহ ৭ দফা দাবিতে ৯ অক্টোবর সকাল থেকে পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট শুরু হয়েছিল। সেদিন বিকাল ৪টায় সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করেছিলেন ট্রাক পরিবহন শ্রমিকরা।

শনিবারের সমাবেশে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here