ম্যাচে ফিক্সিং ও দুর্নীতির অভিযোগে জয়সাকে নিষিদ্ধ করল আইসিসি

0
31

বুধবার শ্রীলঙ্কার বোলিং কোচ নুয়ান জয়সাকে ফিক্সিং ও এ সংক্রান্ত দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পাশাপাশি তাকে কারণ দর্শাতেও বলা হয়েছে। কারণ দর্শানোর জন্য তাকে ১৪ দিনের সময় দেওয়া হয়েছে। যা ১ নভেম্বর থেকে শুরু হবে।

আইসিসির সংক্ষিপ্ত বিবৃতি থেকে জানা যায়, জয়সারর বিরুদ্ধে ম্যাচ পাতানোর চেষ্টা ও এ সংক্রান্ত অবৈধ ও দুর্নীতিতে যুক্ত থাকার প্রমাণ পাওয়া গেছে। শ্রীলঙ্কার এই সাবেক একটি আন্তর্জাতিক ম্যাচের রেজাল্টের উপর প্রভাব বিস্তার করার চেষ্টা করেছেন। এমনকী একজন খেলোয়াড়কে দিয়ে ম্যাচ পাতানোর চেষ্টাও করেছেন।

এ নিয়ে দ্বিতীয় কোনো শ্রীলঙ্কান হিসেবে আইসিসির দুর্নীতি দমন ইউনিটের (এসিইউ) ফিক্সিং ও এ সংক্রান্ত দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগে তীরের মুখে পড়লেন। তার আগে চলতি মাসের শুরুর দিকে শ্রীলঙ্কান সাবেক ব্যাটসম্যান, প্রধান নির্বাচক ও সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়াকে অভিযুক্ত করে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল এসিইউ।

জয়াসুরিয়া বিরুদ্ধে আনীত অভিযোগের সঙ্গে জয়সার কোনো যোগসূত্র আছে কিনা জানতে চাইলে আইসিসির দুর্নীতি দমন ইউনিটের প্রধান মার্শাল বলেছিলেন, ‘শ্রীলঙ্কায় বর্তমানে দুর্নীতি দমন ইউনিট তদন্ত চালাচ্ছে। এর অংশ হিসেবে আমরা বিভিন্নজনের সঙ্গে কথা বলছি।

তবে এ বিষয়ে আমরা পরিস্কার নই যে জয়াসুরিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগের সঙ্গে জয়সার বিরুদ্ধে আনীত অভিযোগের কোনো যোগসূত্র রয়েছে কিনা। কারণ, দুটি বিষয়ে আলাদা আলাদাভাবে তদন্ত করা হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here