কর্মক্ষেত্রে‌ বৈষম্য : গুগলের ১০০ কর্মীর ‘ওয়াকআউট’

0
34

কর্মক্ষেত্রে‌ বৈষম্য কম-বেশি সব দেশেই হয়ে থাকে। তবে এই অভিযোগে যদি একসঙ্গে ১০০ জন কর্মী অফিসের মধ্যেই প্রতিবাদ শুরু করেন তাহলে বোধহয় যে কোনো বড় সংস্থার কাছেই তা হয় সত্যিকারের চাপের। এবার এমনই এক ঘটনা দেখা গেছে গুগলের সান ফ্রান্সিসকোর অফিসে। খবর সিএনএন।

এ বিষয়ে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (১ অক্টোবর) গুগলের একসঙ্গে ১০০ জন কর্মী এবং ঠিকাদাররা যৌনতা, বর্ণবৈষম্য এবং তাদের যোগ্যতা অনুযায়ী কর্মক্ষেত্রে ক্ষমতা না দেওয়ার অভিযোগে প্রতিটি অফিসে ওয়াকআউট করেছেন। সে সময় সংস্থাটির মানবসম্পদের সঠিক বিচার এখানে হচ্ছে না বলে অভিযোগ করেছেন প্রতিবাদে সামিল হওয়া সেই ১০০ জন কর্মী।

এদিকে গুগলের চিফ এক্সিকিউটিভ সুন্দর পিচাই বলছেন, ‘কর্মীরা গঠনমূলক চিন্তা তুলে ধরেছেন। সংস্থা তাদের সব সমস্যাই শুনেছে এবং খুব দ্রুত যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’‌

অন্যদিকে গুগলের চিফ এক্সিকিউটিভ এমন কথা বললেও সংস্থাটির কর্মীদের মধ্যে অসন্তোষ কোনো মতেই থামানো যাচ্ছে না। সেখানকার প্রায় ৯৪ হাজার কর্মী এবং ১০ হাজার ঠিকাদারদের অভিযোগ, সংস্থার লাভের অংশ সমানভাবে বণ্টন করা হচ্ছে না। ফলে আর্থিকভাবে লাভবান হওয়া থেকে বঞ্চিত থেকে যাচ্ছেন তারা।

উল্লেখ্য, এমন অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে সংস্থাটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যান্ডি রুবীনের বিরুদ্ধে কর্মক্ষেত্রে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। যদিও এই অভিযোগ তিনি পুরোপুরি অস্বীকার করেছেন।

#বাংলাটপনিউজ/আরিফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here