শিষ্য সাকিব যখন কোচ রোডসের গুরু

0
28

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সঙ্গে পথচলাটা খুব বেশি দিনের নয় কোচ স্টিভ রোডসের। তবে স্বল্প সময়ের মধ্যে তিন অধিনায়কের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা হচ্ছে তার। শুরুটা সাকিব আল হাসানের সঙ্গে, ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজে। বিশ্বসেরা এই অলরাউন্ডারের নেতৃত্ব গুণে মুগ্ধ রোডস জানান, তিনি নিজেও অনেক কিছু শেখেন সাকিবের কাছে থেকে।

গেল জুলাইতে ক্যারিবিয়ান সফরের টেস্ট সিরিজে ভরাডুবি হয়েছিল বাংলাদেশের। দুই ম্যাচেই অসহায় আত্মসমর্পণ করেছিল টাইগাররা। হয়েছিল হোয়াইটওয়াশ। এরপর অবশ্য ঘুরে দাঁড়িয়ে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ জিতে নিয়েছিল বাংলাদেশ। আর ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র সংস্করণের সিরিজে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ক্যারিবিয়ানদের বিপক্ষে বাংলাদেশের জয়টা এসেছিল সাকিবের নেতৃত্বে।

বৃহস্পতিবার সিলেটে বাংলাদেশের অনুশীলন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন সাবেক ইংলিশ ক্রিকেটার রোডস। সেখানে তিনি তুলে ধরেন টাইগার দায়িত্ব নেওয়ার চার মাসের মধ্যে তিন অধিনায়কের সঙ্গে কাজ করে তার উপলব্ধির কথাগুলো। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে অনুপ্রেরণা দানকারী হিসেবে উল্লেখ করলেও সাকিবকে সেরা মানেন তিনি। আর জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশকে নেতৃত্ব দিতে যাওয়া মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়েও দারুণ আশাবাদী কোচ।

সাকিবের নিয়ে নিজের বিশ্লেষণে রোডস বলেন, ‘আমি আগে অনেক অধিনায়কের সঙ্গে কাজ করেছি। তবে এখন পর্যন্ত আমি যাদের দেখেছি, তাদের মধ্যে কৌশলগত দিক থেকে সাকিব সবার সেরা। সে অসাধারণ আর তার এমন কিছু শক্তির দিক আছে যেগুলো থেকে আমি নিজেও শিখি।’

#বাংলাটপনিউজ/আরিফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here