নিলামে তোলা হচ্ছে স্টিফেন হকিংয়ের হুইল চেয়ার

0
68

এবার নিলামে তোলা হচ্ছে বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের ব্যবহার করা কিছু ব্যক্তিগত সামগ্রী। আর যার মধ্যে রয়েছে হকিংয়ের সর্বক্ষণের সঙ্গী হুইল চেয়ারটি ও তার কিছু গবেষণাপত্র। খবর বিবিসি।

এ বিষয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সব মিলিয়ে স্টিফেন হকিংয়ের মোট ২২টি ব্যাবহার সামগ্রী থাকছে এই নিলামের তালিকায়। আর এসবের মধ্যে রয়েছে ‘সিম্পসন’ (এ ব্রিফ হিস্ট্রি অব টাইম বইয়ের একটি পরিচ্ছেদ), সাড়া জাগানো গবেষণাপত্র ‘স্পেকট্রাম অব ওয়ার্মহোলস’ এবং ‘ফান্ডামেন্টাল ব্রেকডাউন অব ফিজিক্স ইন গ্র্যাভিটেশনাল কোলাপ্স’-এর পাণ্ডুলিপি।

সংবাদে আরও বলা হয়, গত ৩১ অক্টোবর থেকে শুরু হয়ে আগামী ৯ নভেম্বরের মধ্যে অনলাইনে এ নিলামটি অনুষ্ঠিত হবে। এতে হকিংয়ের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পাঁচটি পিএইচডি গবেষণাপত্রের দাম প্রায় ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার থেকে শুরু করে প্রায় ১ লাখ ৯৫ হাজার মার্কিন ডলারের মধ্যে থাকবে।

এদিকে নিলাম আয়োজক কর্তৃপক্ষের দাবি, ‘নিজের হাতে লেখা হকিংয়ের গবেষণাপত্র যেমন বিজ্ঞানের কাছে এক জ্বলন্ত দলিল, ঠিক তেমনি এগুলো তার ব্যক্তিগত জীবনের অনেক গল্পও বলে।’

অন্যদিকে হকিংয়ের স্মৃতি রোমন্থন করতে গিয়ে নিলাম আয়োজক দলের সদস্য ভেনিং বলছেন, ‘স্টিফেন একইসঙ্গে একজন কিংবদন্তী বিজ্ঞানী এবং খুব ভালো একজন বক্তাও ছিলেন। বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলার পেছনে তার ভূমিকা ছিল অনস্বীকার্য। রসবোধেও তার সঙ্গে পাল্লা দেওয়ার মতো মানুষ বিশ্বে খুব কমই ছিলেন।’

#বাংলাটপনিউজ/আরিফ