ভিসা ছাড়াই ৪৪ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা !

0
37

কোনো দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী সেটি বোঝা যায় ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে অন এরাইভাল ভিসা বা ভিসা ছাড়া যাওয়া যায় তার ওপর। অগ্রিম ভিসা না করে শুধু টিকিট কেটে অন্য দেশে পাসপোর্টধারী যে কোনো বাংলাদেশি নাগরিক ভিসা ছাড়াই ৪৪টি দেশে যেতে পারবেন। অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান পাসপোর্ট ইনডেক্সে এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বের ২০০টি দেশের ওপর গবেষণা জরিপ চালিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স অক্টোবরে এই মূল্যায়ন সূচক তৈরি করে। যেখানে তারা বলেছেন, বাংলাদেশের পাসপোর্ট আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী হয়েছে।

২০১৭ সালের প্রতিবেদনে  বাংলাদেশের অবস্থান ছিল ১০০ তম। আর বর্তমানে এই অবস্থান ৯৭ তম। অন্যদিকে পাসপোর্ট ইনডেক্সে এই র‌্যাঙ্ক ৮২তম।

পাসপোর্ট ইনডেক্সের সূত্রে জানা যায়, বাংলাদেশের পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই ৪৪টি দেশে যাওয়া যাবে। তার মধ্যে ১৮টি দেশে যেতে কোনো ভিসার প্রয়োজন হবে না। বাকি ২৬ দেশে অন অ্যারাইভাল ভিসার মাধ্যমে যাওয়া যাবে।

উল্লেখ্য, গত ২৬ অক্টোবর ঢাকা সফররত চীনা জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ও পার্টি কমিটির সম্পাদক ঝাও কেঝির সাথে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের এক বৈঠকে বাংলাদেশি নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা দিতে দেয়ার প্রস্তাব দেয় চীন। চীন এই সুবিধা চালু করলে পাসপোর্ট সূচকে বাংলাদেশের আরও উন্নতি ঘটবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশিরা যেসকল দেশে ভিসা ছাড়া যেতে অন্যদেশে যেতে পারবেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো- ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, পূর্ব তিমুর, কেপ ভার্দ, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মরিশিয়া, মোজাম্বিক, সিসিলি, সেন্ট হেলেনা, টোগো, উগান্ডা, বলিভিয়া, কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামাউ, ভানুয়াতু, বাহামা, বার্বাডোজ, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জামাইকা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট, ত্রিনিদাদ ও ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ড ইত্যাদি।

#বাংলাটপনিউজ/আরিফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here