কুমিল্লায় ৮ হাজার পিস ইয়াবাসহ হিজড়া গ্রেফতার

0
27

কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অভিযান চালিয়ে একটি মাইক্রোবাস থেকে ৮ হাজার পিস ইয়াবাসহ ৩ জনকে গ্রেফতার করেছে (ডিবি) পুলিশ। যাদের মধ্যে একজন হিজড়াও ছিল। বৃহস্পতিবার (২২ নভেম্বর) ভোরে এক গোপন সংবাদের ভিত্তিতে অভিযানটি পরিচালনা করে কুমিল্লা জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ।

ডিবি সূত্র থেকে জানা যায়, ঘটনার দিন ভোরে এসআই সহিদুল ইসলামের নেতৃত্বে ডিবির একটি বিশেষ দল কুমিল্লার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বুড়িচং উপজেলার কোরপাই এলাকায় অভিযানটি পরিচালনা করে। সে সময় ঢাকা গামী একটি মাইক্রোবাস (রেজিঃ নং- চট্ট মেট্রো-চ-১১-৫২৭৫) থামিয়ে ডিবি পুলিশ এতে তল্লাশি চালায়।

পরে গাড়ির চালক মাহমুদুল করিমের কাছে থেকে প্রায় ৪ হাজার পিস ইয়াবা এবং চালকের পাশের একটি বক্স থেকে আরও ৪ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।

অভিযানে গ্রেফতারকৃতরা হলো, মাইক্রোবাসের চালক কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার সাবেগ গুলদি গ্রামের মৃত নজির আহাম্মদের ছেলে মাহমুদুল করিম (২৮), তার সহযোগী কুমিল্লার হোমনা উপজেলার বড়ঘাটিয়া গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে উজ্জ্বল (২৮)। অপরজন হচ্ছে একই উপজেলার শ্রীমুদ্দি গ্রামের সুন্দর মিয়ার ছেলে কাজল মিয়া ওরফে বিথী হিজড়া (২৬)।

অভিযানে নেতৃত্ব দেওয়া ডিবির এসআই সহিদুল ইসলাম বলেন, ‘আমাদের কাছে তথ্য ছিল একজন হিজড়াসহ মাইক্রোবাসে করে ঢাকায় ইয়াবার একটি বড় চালান যাচ্ছে। গাড়ি আটকের পর এর সত্যতাও পাওয়া গেছে। গ্রেফতারকৃতরা চিহ্নিত মাদক ব্যবসায়ী। তারা দীর্ঘ দিন যাবত কক্সবাজার সীমান্ত থেকে ইয়াবাসহ অন্যান্য মাদক সংগ্রহ করে কুমিল্লা, ঢাকা, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে পাচার ও বিক্রি করে আসছিল। তাদের বিভিন্নভাবে সহায়তা দিয়ে আসছিল বিথী হিজড়া।’

এই মাদকের সঙ্গে হিজড়াদের সম্পৃক্ততার বিষয়ে তিনি বলেন, ‘মোটরসাইকেল চালাতে দক্ষ বিথী হিজড়া সম্প্রতি বিপুল পরিমাণ ইয়াবাসহ চট্টগ্রাম নগরীতে গ্রেফতার হয়েছিল। একটি ইয়াবা সিন্ডিকেট হিজড়াদের ব্যবহার করে দেশব্যাপী ইয়াবা ব্যবসার নেটওয়ার্ক গড়ে তুলেছে বলে জিজ্ঞাসাবাদে বিথী হিজড়া জানিয়েছে। এ বিষয়ে সেদিন দুপুরেই বুড়িচং থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।’