বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে সেমিনার ও পোস্টার কম্পিটিশন অনুষ্ঠিত

0
27

রাবি প্রতিনিধি: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদবিরোধী সেমিনার এবং পোষ্টার প্রর্দশনী ও কম্পিটিশন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসের গ্যালারি রুমে সেন্টার ফর কমিউনিকেশন এন্ড ডেভেলপমেন্ট (সিসিডি বাংলাদেশ) ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল’র যৌথ উদ্যোগে এবং স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইয়ুথ সার্কেল’র আয়োজনে তিন ঘণ্টব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ‘Militancy and Fanaticism: Impact on Young people”  শিরোনামে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- রাজশাহীর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) অতিরিক্ত পুলিশ কমিশনার আবুল কালাম আযাদ। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

এছাড়া বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের তৈরি করা ধর্মীয় উগ্রবাদ ও জঙ্গিবাদের বিপক্ষে সচেতনতামূলক পোষ্টার প্রর্দশনী ও কম্পিটিশনের আয়োজন করা হয়।

পোষ্টার প্রর্দশনী ও কম্পিটিশনে অংশ নেওয়া দুই ক্যাটাগরিতে (ডিজিটাল ও এনালগ) শীর্ষ নম্বর পাওয়া মোট ৬ জন শিক্ষার্থীকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়েছে।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পসের গ্যালারি রুমে আয়োজিত এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ওসমান গণি তালুকদার।

বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা যায়, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের অর্থায়নে পাইলট প্রজেক্টের আওতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র শিক্ষার্থীদের মাঝে উগ্র ও জঙ্গিবাদবিরোধী বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই কর্মসূচি চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত চলবে।