৬ আসনের সব কেন্দ্রে ইভিএমে ভোট

0
23

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনের সব কেন্দ্রের ভোট ইভিএমে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে ৪০তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, সবার সিদ্ধান্তক্রমে সিদ্ধান্ত হয়েছে যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ৬টি পূর্ণাঙ্গ আসনে ইভিএম ব্যবহার করা হবে। আগামী ২৮ নভেম্বর দৈবচয়নের ভিত্তিতে (লটারির মাধ্যমে) পূর্ণাঙ্গ ইভিএম ব্যবহার করা ৬টি আসন নির্ধারণ করা হবে। ইভিএম কেবল সিটি করপোরেশন এবং শহর এলাকায় ব্যবহার করা হবে।

তিনি বলেন, ইভিএমের প্রতিটি বুথে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এভারেজে ৪০০ লোকের ভোট গ্রহণ করার সক্ষমতা রয়েছে। ইসি সচিব বলেন, ‘ইভিএম যৌথ সংমিশ্রণে করা হবে। আগামীকাল থেকে সেনাবাহিনীর বেশ কিছু কর্মকর্তাদেরকে তিন দিন ধরে প্রশিক্ষণ দেওয়া হবে।

যারা প্রশিক্ষণপ্রাপ্ত হবে তারা বিভিন্ন বিভাগে যাবেন। ওখানেও কিন্তু সেনাবাহিনীর বেশ কিছু কর্মকর্তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে। সাথে আমাদের নির্বাচন কর্মকর্তারাও থাকবেন। নির্বাচনে সেনাবাহিনীর সদস্যরা টেকনিক্যাল সাপোর্ট দেবেন।’