কুম্বলের কীর্তিতে ভাগ বসালেন পাক-স্পিনার ইয়াসির শাহ !

0
33

অনিল কুম্বলের সঙ্গে একই বন্ধনীতে পাকিস্তানের ইয়াসির শাহ। ইয়াসির অগ্রজ কুম্বলের মতোই লেগ স্পিনার। দুবাইয়ে পাক-লেগস্পিনার নিউ জিল্যান্ডের ইনিংস দুমড়েমুচড়ে দিয়ে কুম্বলেকে মনে করালেন। দীর্ঘ ১৯ বছর ৯ মাস এবং ২৯ দিন বাদে ভারতের প্রাক্তন লেগ স্পিনারের অবিস্মরণীয় কীর্তি ছুঁলেন ইয়াসির।

কুম্বলের সঙ্গে একই আসনে বসতে যে প্রায় ২০ বছর সময় লাগবে ইয়াসিরের তা কি কেউ আগে জানতেন! জানার কথাও নয়। ভারতের প্রাক্তন লেগ স্পিনার অনিল কুম্বলেও জানতেন না। পাকিস্তানের স্পিনার ইয়াসির শাহরও জানা ছিল না।

১৯৯৯ সালে পাকিস্তানের ১০টি উইকেট তুলে নিয়ে জিম লেকারের রেকর্ড ছুঁয়েছিলেন কুম্বলে। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার সবক’টি উইকেট শিকার করেন ইংল্যান্ডের অফ স্পিনার জিম লেকার। ২০১৮-য় এসে পাক-স্পিনার ইয়াসির কুম্বলের সঙ্গে একই সিংহাসনে জায়গা করে নিলেন।

দুবাইয়ে ইয়াসিরের ঘূর্ণিতে ৯০ রানে অল আউট হয়ে যায় নিউ জিল্যান্ড। কিউয়িদের ইনিংসের ৮টি উইকেটই দখল করেন পাকিস্তানের লেগ স্পিনার। তাঁর দাপটে নিউ জিল্যান্ডের প্রথম ইনিংসে ধ্বস নামে। বিনা উইকেটে ৫০ থেকে ৯০ রানে শেষ হয়ে যায় কিউয়িরা। পাকিস্তান ৩২৮ রানের লিড নেয়। ফলো অন করানো হয় নিউ জিল্যান্ডকে।

দ্বিতীয় ইনিংসে বল হাতে ইয়াসির তুলে নেন দু’টি উইকেট। আর এই দুই উইকেট তুলে নেওয়ার সঙ্গে সঙ্গে একদিনে ইয়াসিরের উইকেট সংখ্যা দাঁড়ায় ১০। সেই সঙ্গে নতুন করে ইতিহাস লিখলেন ইয়াসির।