সাংবাদিক-ছাত্রী মারধর ও ছিনতাইয়ের ঘটনায় জাবির ৫ শিক্ষার্থী বহিষ্কার

0
40

আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি:  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পৃথক দুটি মারধর ও ছিনতাইয়ের ঘটনায় অভিযুক্ত ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (২৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি বোর্ড ও সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিকদার মো. জুলকারনাইন এ তথ্য নিশ্চিত করেছেন।

আজীবন বহিষ্কৃত ৩ শিক্ষার্থী হলেন- লোক প্রশাসন বিভাগের ৪৭তম আবর্তনের ইয়া রাফিউ শিকদার, মো. মোস্তাফিজুর রহমান ও সোহেল রানা।

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুল এলাকায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত চ্যানেল আই অনলাইনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি এবং সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৩তম আবর্তনের শিক্ষার্থী মাহমুদুল হক সোহাগ ও এক ছাত্রীকে লাঞ্ছনা এবং গতকাল রবিবার (২৫ নভেম্বর) দুপুর ২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের (জাবি) বোটানিক্যাল গার্ডেনে ঘুরতে আসা আইবিএ উইকেন্ড কোর্সের এক শিক্ষার্থী ও তার বান্ধবীকে জিম্মি করে ছিনতাইয়ের ঘটনায় তাদেরকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

অপরদিকে ছিনতাইয়ের ঘটনায় জড়িত বাকি ২ শিক্ষার্থীকে দুই বছর বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতরা হলেন- বাংলা বিভাগের ৪৭ তম আবর্তনের মো. সজিব ও আসিফ আহমেদ।

বহিষ্কারের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিকদার মো. জুলকারনাইন বলেন, জরুরি ডিসিপ্লিনারি বোর্ড এবং পরে সিন্ডিকেটের জরুরি সভায় সাংবাদিক ও এক ছাত্রীকে লাঞ্ছনা ও গতকালের (রবিবার) ছিনতাইয়ের ঘটনায় তিন শিক্ষার্থীকে আজীবন ও দুই শিক্ষার্থীকে দুই বছর বহিষ্কার করা হয়েছে। কেউ অন্যায় করলে তাকে ছাড় দেয়া হবে না।’

প্রসঙ্গত, গেল ২৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুল এলাকায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত এক সাংবাদিক ও ছাত্রীকে মারধর করে আজীবন বহিষ্কৃতরা। পরে হামলার বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর বরাবর তারা পৃথকভাবে লিখিত অভিযোগ দিয়েছিল।

অন্যদিকে রবিবার (২৫ নভেম্বর) দুপুর ২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের (জাবি) বোটানিক্যাল গার্ডেনে ঘুরতে আসা আইবিএ উইকেন্ড কোর্সের এক শিক্ষার্থী ও তার বান্ধবীকে জিম্মি করে ছিনতাইয়ের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে আটক করে প্রক্টরিয়াল টিম।