হিজবুল্লাহর শক্তি ও জনপ্রিয়তা বৃদ্ধিতে উদ্বিগ্ন আমেরিকা

0
30

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর শক্তি ও জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলায় উদ্বিগ্ন হয়ে পড়ছে আমেরিকা। আর এজন্য আমেরিকা লেবাননের বিভিন্ন গোষ্ঠী ও মতের লোকজনের মধ্যে নতুন একটি গৃহযুদ্ধ বাধানোর পথ খুঁজছে। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই কথা বলেছেন আমরিকার ইতিহাসের অধ্যাপক ডেভিড ইয়াকুবিয়ান।

তিনি বলেন, হিজবুল্লাহ হচ্ছে বৈধ একটি সংগঠন এবং এটা অত্যন্ত ইতিবাচক দিক যে, আমেরিকা কিংবা ইজরায়েলের প্রত্যাশা অনুযায়ী তারা লেবাননে গৃহযুদ্ধ বাধানোর জন্য কাজ করছে না বরং দেশটির নিজস্ব রাজনৈতিক কাঠামোর ভেতরে থেকে তারা কাজ করছে।

মার্কিন বিদেশ দফতরের একজন আধিকারিক সম্প্রতি হিজবুল্লাহর রাজনৈতিক শক্তি বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। তার এই উদ্বেগের বিষয়ে মন্তব্য করতে গিয়ে এসব কথা বলেন অধ্যাপক ইয়াকুবিয়ান।

নয় বছরের মধ্যে গত ৬ মে প্রথম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আর এই নির্বাচনে হিজবুল্লাহ ও তার মিত্ররা মিলে অর্ধেকের বেশি আসন পেয়েছে। ১৯৮০’র দশকে হিজবুল্লাহ প্রতিষ্ঠিত হয়।

সংগঠনটির দীর্ঘ প্রতিরোধ সংগ্রামের মুখে ২০০০ সালের মে মাসে ইজরায়েলের সেনারা দক্ষিণ লেবানন ছাড়তে বাধ্য হয়। এছাড়া, ২০০৬ সালে নতুন এক যুদ্ধে ইজরায়েলকে কার্যত পরাজিত করে এই সংগঠন।