চাঁপাইনবাবগঞ্জে শান্তিপূর্ণ পরিবেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ

0
32

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ উৎসব মূখর ও শান্তিপূর্ণ পরিবেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ কার্যক্রম সম্পন্ন হয়েছে চাঁপাইনবাবগঞ্জের ৩টি সংসদীয় আসনে। রবিবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয় সকল ভোট কেন্দ্রে, চলে বিকেল ৪টা পর্যান্ত। ভোট গ্রহণ শেষে শুরু হয় ভোট গণনার কাজ।

সকাল ৮টায় চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী সংসদ সদস্য আব্দুল ওদুদ ভোট দিয়েছেন সদর উপজেলার মহারাজপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। তিনি নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

বিএনপির ধানের শীষের প্রার্থী হারুনুর রশীদ ভোট দিয়েছেন রানীহাটি ইউনিয়নের খলিল উদ্দিন বিশ্বাস উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে এবং একই কেন্দ্রে ভোট দিয়েছেন বিএনপি নেত্রী ও সাবেক মহিলা সংসদ সদস্য এ্যাড. সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া। একই কেন্দ্রে ভোট দিয়েছেন বর্তমান সংসদ সদস্য আব্দুল ওদুদের মাতা।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার আঙ্গারিয়াপাড়া ভোট কেন্দ্রে ভোট দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী নূরুল ইসলাম বুলবুল। শান্তিপূর্ণ ও নিরাপদে ভোট দিচ্ছেন ভোটররা। এরফান গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ও চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি মো. এরফান আলী ভোট দিয়েছেন শহরের বিউগল সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে। এছাড়া অন্যান্য দলের প্রার্থীরা নিজ নিজ কেন্দ্রে ভোট দিয়েছেন।


এদিকে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের নৌকা প্রতীকের প্রার্থী ডা. সামিল আহমেদ শিমুল ভোট দিয়েছেন মনাকষা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে, ধানের শীষের প্রার্থী শাহজাহান মিয়া ভোট দিয়েছেন শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে। এই আসনের অন্য দলের প্রার্থীরা নিজ নিজ কেন্দ্রে ভোট দিয়েছেন।

অন্যাদিকে, চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর-নাচোল-ভোলাহাট) আসনের নৌকা প্রতীকের প্রার্থী মুহা. জিয়াউর রহমান ভোট দিয়েছেন উত্তর রহনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে এবং ধানের শীষের প্রার্থী আলহাজ্ব আমিনুল ইসলাম ভোট দিয়েছেন নাচোল খ.ম সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে। এই আসনের অন্য দলের প্রার্থীরা নিজ নিজ কেন্দ্রে ভোট দিয়েছেন। উৎফুল্ল আমেজে জেলার নারী-পুরুষ ভোটাররা সকাল থেকে ভোট দিয়েছেন।

এদিকে, সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের কারবালা উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে ভোট দিয়েছেন সাপ্তাহিক সোনামসজিদের সম্পাদক মোহা. জোনাব আলী ও ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু।
জেলার কয়েকটি স্থানে ২/১টি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। জেলার চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের বিনোদপুর, কালিগঞ্জ, বাররশিয়া, উজির পুর, হাদিনগরসহ কয়েকটি স্থানে বিচ্ছিন্ন ঘটনা ঘটে। এতে কয়েকজন আহত হয়।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের ভোলাহাট উপজেলার হাসপুকুর দাসুরিয়া আলিম মাদ্রাসায় ২ ঘন্টা ভোট গ্রহণ বন্ধ থাকে এবং সে কেন্দ্র থেকে ২টি ককটেল উদ্ধার করা হয়। ২ঘন্টা পর আবারও ভোট গ্রহণ শুরু হয়। সবমিলিয়ে জেলায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসবমুখর হয়েছে বলে অভিমত অভিজ্ঞ মহলের।


চাঁপাইনবাবঞ্জের ৩টি সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪’শ ৬৭টি। জেলায় মোট ভোট কক্ষের সংখ্যা ২ হাজার ৩’শ ৩৪টি। এর মধ্যে সদর আসনে ১’শ ৫০টি, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে ১’শ ৫৮টি এবং চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর-নাচোল-ভোলাহাট) আসনে ১’শ ৫৯টি। সুত্রে জানা গেছে, জেলায় অধিক গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রের সংখ্যা প্রায় শতাধিক।

জেলায় ৪’শ ৬৭ জন প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে ভোট গ্রহণ করবেন ২ হাজার ৩’শ ৩৪জন সহকারী প্রিজাইডিং অফিসার। প্রতিটি কেন্দ্রে ১২জন আনসার-ভিডিপি সদস্য, পুলিশ কর্মকর্তাসহ ২জন পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকবে। এছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও পুলিশের টীম টহলরত থাকবে। নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ দায়িত্ব পালন করবেন ৩টি সংসদীয় আসনে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার ৩টি সংসদীয় আসনে মোট ১১ লক্ষ ৭৫ হাজার ৭’শ ৬৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। এর মধ্যে সদর আসনে ভোটার ৩ লক্ষ ৮২ হাজার ৫’শ ৮০জন। চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে মোট ভোটার ৪ লক্ষ ১৬ হাজার ১’শ ৩২ জন। চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর-নাচোল-ভোলাহাট) আসনে মোট ভোটার ৩ লক্ষ ৭৭ হাজার ৯১জন। গোমস্তাপুরে মোট ভোটার ১ লক্ষ ৯৬ হাজার ২’শ ৯৮ জন। ভোলাহাটে মোট ভোটার ৭৪ হাজার ১’শ ৯৬ জন এবং নাচোলে মোট ভোটার ভোটার ১ লক্ষ ৬ হাজার ৫’শ ৫৭ জন।