ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু ৯ জানুয়ারি

0
106

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করা হবে আগামী ৯ জানুয়ারি। মাসব্যাপী এ মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। রাজধানীর শের-ই-বাংলা নগরের অস্থায়ী মাঠে এ মেলা অনুষ্ঠিত হবে। এরইমধ্যে মেলার প্রস্তুতি অনেকাংশে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে রফতানি উন্নয়ন ব্যুরো(ইপিবি)।

বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবি যৌথভাবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯ আয়োজন করছে।

এবার মেট্রোরেলের আদলে মেলার প্রধান ফটক তৈরি করা হবে। ভেতরের প্রাঙ্গণ দর্শনার্থীদের জন্য খোলামেলা রাখা হবে। আর মেলার দু’প্রান্তে সুন্দরবনের আদলে নির্মাণ করা হবে ইকোপার্ক। থাকবে ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার (ডিজিটাল টাচ স্ক্রিন প্রযুক্তি)। যার মাধ্যমে ক্রেতা-দর্শনার্থীরা নির্দিষ্ট স্টল ও প্যাভিলিয়ন অতি সহজে খুঁজে বের করতে পারবেন।

ইপিবি সূত্রে জানা গেছে, মেলায় কোনো সাপ্তাহিক ছুটি রাখা হবে না। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে গেট খোলা থাকবে। থাকছে মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক ও পর্যাপ্ত এটিএম বুথ।

বাণিজ্য মেলায় থাকবে রেডিমেড গার্মেন্ট পণ্য, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থালি ও উপহার সামগ্রি, চামড়া ও চামড়াজাত পণ্যের বিপুল সমাহার। প্রদর্শনীতে আরো থাকবে তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রি, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রি, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণ সামগ্রি এবং বিভিন্ন ফার্নিচারের স্টল।

জানা গেছে, এবারের মেলায় স্থান পাবে ২০টি সংরক্ষিত নারী স্টল, ৬০টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৮টি প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, ১৮টি সাধারণ প্যাভিলিয়ন, ২৯টি সাধারণ মিনি প্যাভিলিয়িন, ৬৭টি প্রিমিয়ার স্টল, ৩টি রেস্টুরেন্ট, ৯টি সংরক্ষিত প্যাভিলিয়ন, ৬টি সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ও ২৬টি বিদেশি প্যাভিলিয়ন। দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে প্রায় সাড়ে ৫শ’ প্রতিষ্ঠান অংশ নেবে এবারের বাণিজ্য মেলায়।