চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা কাদের খান

0
27

ভারতের জনপ্রিয় বর্ষীয়ান অভিনেতা কাদের খান কানাডার এক হাসপাতালে প্রয়াত হলেন। দীর্ঘদিন তিনি শ্বাসকষ্ট জনিত অসুখে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়েস হয়েছিল ৮১ বছর। পরিবারের পক্ষ থেকে তাঁর মৃত্যুর সত্যতা নিশ্চিত করা হয়েছে।

১৯৩৭ সালের ২২ অক্টোবর কাবুলে কাদের খানের জন্ম হয়। ছোটবেলা থেকেই অভিনয়ে ঝোঁক ছিল তাঁর। ইঞ্জিনিয়রিং পড়তে পড়তে থিয়েটারে। ৩০০-রও বেশি ছবিতে অভিনয় করেছেন কাদের খান। ১৯৭৩ প্রথম অভিনয় যশ চোপড়ার ‘দাগ’ ছবিতে। তার পর আর ফিরে তাকাতে হয়নি তাঁকে। বহু বিখ্যাত ছবির চিত্রনাট্যকার হিসেবেও কাদের খান জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছিলেন। ১৯৮০-৯০ এর দশকের মূলধারার হিন্দি ছবিতে কাদের খানের কমেডি-অভিনয় অবিচ্ছেদ্য হয়ে উঠেছিল।

কিছু দিন আগেই তাঁর ছেলে সরফরাজ খান সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন যে, কাদের খান ভর্তি রয়েছেন হাসপাতালে। নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছিল বলে তড়িঘড়ি তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সাধারণ ভেন্টিলেটারের পরিবর্তে বর্ষীয়ান অভিনেতাকে রাখা হয়েছে বাইপাপ (BiPAP) ভেন্টিলেটারে। এই মুহূর্তে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে কানাডাতেই। কাদের খানের মৃত্যুতে যে বলিউডে বর্ষবরণের আনন্দ ফিকে হলো , তা বলাই বাহুল্য।