চাঁপাইনবাবগঞ্জে বই উৎসবে নতুন বই পেয়ে উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা

0
115

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ সারাদেশের মতো বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার লক্ষে বই উৎসবের উদ্বোধন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বই উৎসবে নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বাসিত কোমলমতি শিক্ষার্থীরা।

এবছর জেলার ১ হাজার ৮৬টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও জেলার মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে ৩৫ লাখ ৫৬ হাজার ৮’শ বই বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে হরিমোহন সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক। এই উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আব্দুল কাদের। স্বাগত বক্তব্য রাখেন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুল লতিব।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন নবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. দাউদ হোসেন, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম। অতিথি ছিলেন নবাবগঞ্জ সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, সিভিল সার্জন ডা. খায়রুল আতাতুর্ক।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে. এম তাজকির উজ জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাশরুবা ফেরদৌস, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন, জেলা ক্রীড়া অফিসার আখতারুজ্জামান রেজা তালুকদার, জেলা কৃষি সম্প্রসারণ অধি দপ্তরের উপ-পরিচালক আলহাজ্ব মো. মুঞ্জুরুল হুদা, ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. আবুল কালাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. তৌফিকুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোসা. নাজমা বেগম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ, বিভিন্ন সরকারী-বেসরকারী অফিস প্রধানগণ, বিভিন্ন বিদ্যালয়ের সহ¯্রাধিক শিক্ষার্থী ও অভিভাবকগণ।

শেষে শিক্ষার্থীদের হাতে নতুন বছরে নতুন বই তুলে দেন অতিথিরা। পরে ইসলামিক ফাউন্ডেশনের ৭৪২টি কেন্দ্রের প্রাক-প্রাথমিক ও গণশিক্ষা কেন্দ্রের শিক্ষার্থীদের হাতে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসকসহ অন্যান্য অতিথিরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বছরের শুরুতে কোমলমতি শিক্ষার্থীরা বই পেয়ে ইচ্ছ্বাসিত হয়েছে। এক সময় কোনো শিক্ষার্থীরা বছরের শুরুতে একটি বই পেত এবং ৬ মাসের মধ্যে অন্যান্য বই পেত। শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথি জেলা প্রশাসক এ.জেড. এম নূরুল হক বলেন, তোমরা বছরের শুরুতেই নতুন বইয়ের সুবাস নিয়ে বই বদ্ধভাবে রাখিওনা। এর যথাযথ ব্যবহার করিও। বই সঠিকভাবে ব্যবহার করে নিজের ভোবিষ্যতের জীবন গড়ে তুলে দেশ ও জাতির হাল ধরবে। এই প্রত্যাশা তোমাদের কাছে।

এবছর জেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও জেলার মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে ৩৫ লাখ ৫৬ হাজার ৮’শ বই বিতরণ করা হয়েছে। এবছর মাধ্যমিক শাখায় মোট ২৭ লক্ষ ১১ হাজার ৮’শ ৮৭টি বই এবং প্রাথমিক শাখায় ২ লক্ষ ১১ হাজার ২’শ ২৯জন শিক্ষার্থীর হাতে ৮ লক্ষ ৪৪ হাজার ৯’শ নতুন বই তুলে দেয়া হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জে প্রাথমিক স্তরের জেলার ২ লাখ ১১ হাজার ২২৯জন শিক্ষার্থীদের মাঝে ৮ লাখ ৪৪ হাজার ৯১৬টি বই বিতরণ করা হয়েছে।

এর মধ্যে সদর উপজেলায় ৬৪ হাজার ৬৮০টি, শিবগঞ্জ উপজেলায় ৭৯ হাজার ৫২৩টি, গোমস্তাপুর উপজেলায় ৩১ হাজার ৫৮০টি, নাচোল উপজেলায় ২২ হাজার ২০১টি ও ভোলাহাট উপজেলায় ১৩ হাজার ২৪৫টি। এছাড়া ক্ষুদ্র জাতিগোষ্ঠীদের প্রাক-প্রাথমিকে গোমস্তাপুর উপজেলায় ৮৩৮টি ও নাচোল উপজেলায় ৮৬টি বই দেয়া হয়। অন্যদিকে, ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ৭৪২টি কেন্দ্রের ১১ হাজার ১’শ শিক্ষার্থীদের মাঝে ৪৭ হাজার ৪’শ টি বই বিতরণ করা হয়।

এর মধ্যে প্রাক-প্রাথমিকের ৩৭০জন শিক্ষার্থীর মাঝে ২২ হাজার ২’শ টি, সহজ কোরআন শিক্ষার ৩৬০ জন শিক্ষার্থীর মাঝে ১২ হাজার ৬’শ টি, বয়স্ক শিক্ষা কেন্দ্রের ২৫০জন শিক্ষার্থীর মাঝে ৭৫০টি বই বিতরণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জে মাধ্যমিক স্তরের বই বিতরণ করা হয়েছে ১৬ লাখ ৫০ হাজার ৮৬১, দাখিলে ৪ লাখ ৬১ হাজার ৫৩৯, ইবতেদায়ীর ১ লাখ ৮৭ হাজার ৭৫২, এস.এস.সি ভোকেশনালে ৩০ হাজার ৩৬, দাখিল ভোকেশনালে ৮৬৫ এবং এস.এস.সি দাখিল ভোকেশনাল ট্রেড বই বিতরণ হয়েছে ১১ হাজার ৩৩৪টি।