প্রবাসী সংসদ প্রতিনিধি মোকাব্বিরের শপথ নিয়ে সৃষ্ট ধুম্রজালের অবসান

0
163

হাফিজুল ইসলাম লস্কর, সিলেট: দ্বিতীয় লন্ডন খ্যাত সিলেট জেলায় সংসদীয় আসন ৬টি। এরমধ্যে এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়েছে ৫টিতে এবং ১টিতে বিজয়ী হয়েছেন গণফোরামের প্রার্থী প্রবাসী মোকাব্বির খান। একমাত্র প্রবাসী প্রার্থী হিসেবে তিনি গণফোরাম থেকে সিলেট-২ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

বিগত সংসদ নির্বাচনগুলোতে দেখা গেছে প্রতিবারই সিলেট থেকে এক বা একাধিক প্রবাসী সংসদ সদস্য নির্বাচিত হন। দশম জাতীয় সংসদে সিলেট থেকে ছিলেন ইয়াহইয়া চৌধুরী এবং সেলিম উদ্দিন। নবম সংসদে ছিলেন সিলেট-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী।

কিন্তু এবারের নির্বাচনে প্রবাসী মোকাব্বির খান বিজয়ী হলেও তাঁর শপথ নেওয়া নিয়ে দেখা দেয় তীব্র সংশয়। তাঁর দল গণফোরামের সিদ্ধান্তের অপেক্ষায় আছেন তিনি। ফলে সিলেটে আলোচনায় উঠেছে সংসদে প্রবাসী প্রতিনিধি থাকার বিষয়টি। দেখা দিয়েছে শপথ গ্রহন করা নিয়ে গভীর সংশয়।

তবে অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান হতে যাচ্ছে, শপথ নিতে যাচ্ছেন গণফোরামের দুই দলীয় সাংসদ সিলেট-২ আসনের মোকাব্বির খান ও মৌলভীবাজার-২ আসনের সুলতান মোহাম্মদ মনসুর। তাদের শপথ গ্রহণের ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত দিয়েছেন দলটির শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

শনিবার (০৫জানুয়ারী) বিকেলে ঢাকায় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. কামাল হোসেন বলেন, ‘শপথ গ্রহণের ক্ষেত্রে ইতিবাচক সিদ্ধান্ত নেবে গণফোরাম।’ গণফোরাম সভাপতির এমন বক্তব্যের পর সিলেটের একমাত্র প্রবাসী সংসদ প্রতিনিধি মোকাব্বিরের শপথ গ্রহণ নিয়ে সৃষ্ট ধুম্রজাল অনেকটাই কেটে গেছে বলে মনে করছেন রাজনীতি সচেতন মহল।