চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে বালু উত্তোলনের ইজারা বন্ধের দাবি

0
117

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের বালিয়াডাঙ্গা ও শ্রীরামপুর মৌজার মহানন্দা নদীতে ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলনের জন্য সরকারীভাবে ইজারা বন্ধের দাবী জানিয়েছে এলাকাবাসী। এলাকার প্রায় ১৯৩ জন স্বাক্ষরিত একটি কপিসহ সোমবার সকালে এলাকা বাসীর পক্ষে ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলনের জন্য সরকারীভাবে ইজারা বন্ধের দাবী জানিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন জমা দেয়া হয়েছে।

বালিয়াডাঙ্গা ইউনিয়নের বাসিন্দা পালশা গ্রামের মৃত এজারুদ্দিনের ছেলে আলহাজ্ব মো. হাসেন আলী স্বাক্ষর করে এই আবেদন জমা দিয়েছেন। লিখিত আবেদনে বলা হয়েছে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের বালিয়াডাঙ্গা ও শ্রীরামপুর মৌজার মহানন্দা নদীতে ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলনের ফলে ড্রেজিং মেশিনের বিটক শব্দে এলাকার মানুষ ও মহানন্দা নদীর পার্শ্ববর্তী প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের চরম ক্ষতি হচ্ছে।

প্রতিষ্ঠান চলাকালিন সময়ে শিক্ষার্থীদের লেখাপড়ার বাধার সৃষ্টি হয়। এছাড়া এসব বালু বহনকারী বৈধ ও অবৈধ যানবাহনের শব্দ ও অত্যাচারে জনসাধারণ অতিষ্ট হয়ে পড়েছে। অন্যদিকে, ড্রেজিং মেশিনের কালো ধোঁয়া ও শব্দে এলাকার পরিবেশ দুষন ও নষ্ট হচ্ছে। এছাড়া সরকারী আদেশের বাইরেও ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলন করে আসছে ইজারা গ্রহণকারীরা।

এদিকে সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের বালিয়াডাঙ্গা ও শ্রীরামপুর মৌজার মহানন্দা নদীতে ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলনের কারণে মহানন্দা নদীর পাড় শুস্ক মৌসুমেও ভাঙ্গনের শিকার হচ্ছে। ড্রেজিং এলাকার আশেপাশের নদী তীর ভেঙ্গে ভেঙ্গে নদীতে বিলিন হচ্ছে। এর ফলেও এলাকার ক্ষতি হচ্ছে।

আবেদনে আরও বলা হয়েছে, বর্তমান সরকার শিক্ষার প্রচার ও প্রসারের জন্য শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা ও সহায়তা করে আসছে এবং সাধারণ মানুষের উন্নয়নে কাজ করছে। কিন্তু এভাবে ড্রেজিং এর কারণে শিক্ষা প্রতিষ্ঠান ও সাধারণ মানুষের ক্ষতি হয়, সেটি বন্ধ করা প্রয়োজন।

এমনকি রাতের বেলায় ড্রেজিং মেশিনের শব্দে ছোট ছোট শিশুরা ঘুম থেকে থেমে থেমে চিৎকার দিয়ে উঠে এবং সাধারণ মানুষেরও রাতের বেলায় সমস্যায় পড়তে হয় বলেও জানিয়েছে এলাকাবাসী।

কিছু মানুষের ব্যক্তিগত লাভের বিষয়টি না দেখে, সাধারণ মানুষ ও কোমলমতি শিক্ষার্থীদের কথা ভেবে আবেদিত এলাকায় ড্রেজিং এর মাধ্যমে বালু উত্তোলনের ইজারা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন ভূক্তভোগী এলাকাবাসী।