অপেক্ষা প্রাণের বইমেলার

0
172

শুরু হলো ভাষার মাস ফেব্রুয়ারি। আর বিকেল থেকেই শুরু হবে বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা।

শুক্রবার বিকেল ৩টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপরই বইপ্রেমীদের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হবে গ্রন্থমেলার দ্বার।

বাংলা একাডেমির দেয়া গ্রন্থমেলার সময়সূচি অনুযায়ী শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে রাত ৯টা এবং সপ্তাহের অন্য দিনগুলো বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্ন্ত বই মেলা খোলা থাকবে। আর একুশে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

তবে ১ ফেব্রুয়ারি শুক্রবার হলেও উদ্বোধন না হওয়া পর্যন্ত, উন্মুক্ত থাকবে না বইমেলা। আর শনিবার সকাল ১১টায় মেলা সবার জন্য উন্মুক্ত করা হবে।

বৃহস্পতিবার রাতে বাংলা একাডেমির জনসংযোগ সূত্র জানায়, সকালে গ্রন্থমেলার দ্বার বন্ধ থাকবে। প্রধানমন্ত্রী বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের পরই মেলা প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত হবে।

মেলার উদ্বোধনে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বাবু, ভারতীয় কবি শঙ্খ ঘোষ, মিশরিয় লেখক-গবেষক মোহসেন আল আরিশি। স্বাগত বক্তব্য তুলে ধরবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী।

এবার মূল থিম ‘বিজয়: ১৯৫২ থেকে ১৯৭১ নবপর্যায়’-কে সামনে রেখে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভকে নিয়ে আসা হয়েছে মেলা প্রাঙ্গণে। যা গতবারও ছিল মেলাপ্রাঙ্গণের বাইরে। এছাড়া একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৪ লাখ বর্গফুটের মতো বিশাল পরিসরে বসবে গ্রন্থমেলা।

একুশের এবারের মেলা ৪৯৯টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। গতবার যে সংখ্যা ছিল ৪৬৫টি।