উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের সিদ্ধান্ত পরিবর্তন

0
224

উপজেলা পরিষদ নির্বাচনে শুধুমাত্র চেয়ারম্যান পদে একক প্রার্থী দেয়ার কথা থাকলেও সিদ্ধান্ত পরিবর্তন করেছে আওয়ামী লীগ। উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদেও এখন একক প্রার্থী দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের দফতর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা প্রক্রিয়া শুরু হয়েছে। তৃণমূল থেকে পাঠানো তিনজনের তালিকা অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ করা হচ্ছে।

আওয়ামী লীগ থেকে একক প্রার্থী দেয়ার লক্ষেই এই নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু এ সিদ্ধান্ত পরিবর্তন করে এখন উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদেও মনোনয়ন প্রত্যাশীদের মঙ্গলবার সকাল ১০টা থেকে মনোনয়ন ফরম সংগ্রহের কথা বলা হয়েছে।

এই প্রক্রিয়া চলবে বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত। জেলা ও উপজেলা থেকে পাঠানো নামের তালিকা অনুযায়ী প্রার্থীদের আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ এবং জমা দেয়ার জন্য বলা হয়েছে।

 

বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৮ (৪) ধারা অনুযায়ী, জেলা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের (৪ জন) স্বাক্ষরে উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের জন্য ঐক্যমতের ভিত্তিতে একক প্রার্থী অথবা অনধিক ৩ জনের একটি প্রার্থী তালিকা দিতে হবে। আগামী বুধবার প্রার্থীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে পাঠাতে হবে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তৃণমূলে চিঠি পাঠিয়ে বলেছেন, উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য জেলা ও উপজেলা নেতাদের ঐক্যমতের ভিত্তিতে একক প্রার্থী অথবা অনধিক ৩ জনের একটি প্রার্থী তালিকা দিতে হবে। কিন্তু উপজেলা ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানের জন্য বিষয়টি উন্মুক্ত ছিলো। তবে আওয়ামী লীগ সিদ্ধান্ত পরিবর্তন করে ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের জন্যও প্রার্থী তালিকা পাঠানোর কথা জানিয়েছে।