ডিএনসিসি নির্বাচনের ভোটগ্রহণ চলছে

0
48

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটির সম্প্রসারিত অংশের নবগঠিত ১৮টি করে ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর পদে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ একইসঙ্গে শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। টানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

সরকারি দল আওয়ামী লীগ এই নির্বাচনে অংশ নিলেও বিএনপি ভোটের লড়াই থেকে সরে দাঁড়িয়েছে। এতে মেয়র পদে পাঁচজন ভোটের লড়াই করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আতিকুল ইসলাম, জাতীয় পার্টি মনোনীত লাঙল প্রতীকের প্রার্থী শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান এবং স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম।

ঢাকার দুই সিটিতে ভোটকে কেন্দ্র করে বুধবার (২৭ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা সংবাদ সম্মেলন করেছেন। তাতে যানবাহন চলাচলের বিষয়ে তিনি বলেন, ‘ঢাকা শহরে অনেক ইমার্জেন্সি বিষয় আছে। এয়ারপোর্টে একজন যাত্রী যাবে, তার জন্য কি বন্ধ থাকবে, অ্যাম্বুলেন্স যাবে, এক্সপোর্ট-ইমপোর্টের জিনিসগুলো যাবে, এ রকম জিনিসগুলো বিবেচনা করে পুলিশকে নির্দেশনা দেয়া আছে, যাতে এভাবে নিয়ন্ত্রিত হয়। ব্যাপকভাবে সব বন্ধ করে দেয়া হয়নি।’

মেয়র আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই ভোটে নির্বাচিত মেয়র একবছরের কিছু বেশি সময় দায়িত্ব পালনের সুযোগ পাবেন। কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন হলেও তাদের মেয়াদও হবে মেয়র পদের সমান।