ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৮ম সমাবর্তন উদ্যাপণ !

0
55

আজ (১৩ই মার্চ) বুধবার অনুষ্ঠিত হয়ে গেল ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৮ম সমাবর্তন অনুষ্ঠান। মনোজ্ঞঃ আয়োজন আর সবুজ আভা-আবরণে, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পস আশুলিয়ায় এই দৃষ্টি নন্দিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. পর্নচাই, গণ-প্রজাতন্ত্রি বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান, উপাচার্য ইউসুফ মাহাবুবুল ইসলাম, প্রক্টর প্রফেসর ড. মো: গোলাম মওলা চৌধুরী প্রমুখ।

স্বাগত বক্তব্যে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে, সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. পর্নচাই বলেন,  বর্তমান পৃথিবীতে বেকারত্ব দিনদিন প্রকট হচ্ছে। তোমরা যত উচ্চ শিক্ষিত হবে, তোমার বেকার হওয়ার আশঙ্কা তত বেশি। উচ্চ শিক্ষিতরাই বেশি বেকার হয়ে যাচ্ছে। প্রতিযোগিতামূলক এ পৃথিবী মোকাবেলা করতে তোমাদের প্রধান অস্ত্র হবে জ্ঞান, প্রযুক্তিগত উদ্ভাবনী, তীক্ষ্ণতা এবং একটি স্মার্ট কর্মপরিকল্পনা। নিজস্ব দক্ষতা কে কাজে লাগিয়ে বিশ্বকে নতুন করে সাজাতে হবে, জীবনের প্রয়োজনে জীবনের জন্য।

তোমাদের নিজেস্ব ভাবনায় তৈরী করতে হবে নতুন উদ্ভাবন। প্রত্যেকেই হতে হবে এক-এক জন্য ভিন্নধর্মী উদ্যোক্তা। মনে রাখতে হবে একজন উদ্যোক্তই পারে অপর বেকারের কর্মস্থান করতে।

তিনি আরো বলেন, আমরা প্রত্যেকেই সমাজের নিকট দায়বদ্ধ। মানব জীবনের প্রধান উদ্দ্যেশ হচ্ছে ‘জীবনের প্রয়োজনে জীবনকে সহায়তা দান। কোন ভাবে ভুলা যাবে না, সার্বাঙ্গিন মঙ্গলই শিক্ষার মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানে , শিক্ষামন্ত্রী দিপুমনি চৌধূরী বলেন, আজকের অনুষ্ঠানে আগত প্রত্যেকটি শিক্ষার্থী জাতির এক একজন বিবেক,  তোমাদের প্রত্যেকেই কর্মজীবনে প্রতিষ্ঠিত হবে। কখনোই তোমার দেশ, জাতি, পরিবার, প্রতিষ্ঠান এবং মানব জাতির প্রতি দায়বদ্ধতার কথা ভুলে যাবে না।

তিনি আরো বলেন, আমার বিশ্বাস তোমরা প্রত্যেকেই,  তোমাদের পরবর্তী প্রজন্মের পথ মসৃণ করার জন্য মানবিক স্বপ্ন দেখবে এবং সেই স্বপ্ন পূরণে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলার লক্ষ্যে কর্ম পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান, উপাচার্য ইউসুফ মাহাবুবুল ইসলাম প্রমুখ।

সমাবর্তন অনুষ্ঠানে ১৫৬জন বিদেশী ছাত্র-ছাত্রীসহ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের মোট ৫ হাজার ৬৩১ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদান করা ।

# মোহাম্মদ নজরুল ইসলাম/বাংলাটপনিউজ২৪.কম #