বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইবিতে চিত্রাঙ্কন প্রতিযোগীতা

0
22

ইবি প্রতিনিধি: ‘জাতির পিতার প্রত্যক্ষ নেতৃত্বে এদেশ স্বাধীন হয়েছিল। তাই তার স্বপ্নের সোনার বাংলা গড়বার জন্য তোমাদের এখন থেকেই বঙ্গবন্ধুর আর্দশ ও কর্মকে বুকে ধারন ও লালন করে সোনার মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে।

আজ এই চিত্রাঙ্কন প্রতি যোগীতায় তোমরা যে বাংলাদেশ, বঙ্গবন্ধুর ছবিগুলো আকছ, তা শুধু আঁকলেই হবে না হৃদয়েও ধারন করতে হবে। আর যেই মানুষটি আমাদের স্বাধীনতা উপহার দিয়েছেন আমরা তাকে কখনো ভুলবনা’। জাতীয় শিশু দিবস উপলক্ষে ইবিতে অনুষ্ঠিত চিত্রাঙ্গন প্রতিযোগীতায় ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য করে বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী এসব কথা বলেন।

জানা যায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইসলামী বিশ^বিদ্যালয়ে (ইবি) চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১ টায় বীরশ্রেষ্ট হামিদুর রহমান মিলনায়তনে ইবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহনে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

১৭ মার্চ জাতীয় শিশু দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস-২০১৯ উদযাপন উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. মাহবুবর রহমানের সভাপতিত্বে প্রতিযোগীতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা উপস্থিত ছিলেন।

এছাড়াও এসময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন, প্রক্টর(ভারপ্রাপ্ত) ড. আনিচুর রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন ও ইবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল প্রথম ক্যাটাগরিতে শিশু শ্রেণি হতে ২য় শ্রেণির ছাত্র-ছাত্রীদের “গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য”, দ্বিতীয় ক্যাটাগরিতে ৩য় শ্রেণি হতে ৫ম শ্রেণির পর্যন্ত “নদী মাতৃক বাংলাদেশ” এবং তৃতীয় ক্যাটাগরিতে ৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত “বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ”।

তাছাড়া রচনা প্রতিযোগিতার বিষয়বস্তু হচ্ছে প্রথম ক্যাটাগরিতে ১ম হতে ৫ম শ্রেণি পর্যন্ত “বঙ্গবন্ধুর ছেলে বেলা” শিরোনামে ২০০ হতে ৩০০ শব্দের মধ্যে, দ্বিতীয় ক্যাটাগরিতে ৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত “ বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন” শিরোনামে ৪০০ হতে ৫০০ শব্দের মধ্যে এবং তৃতীয় ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের “আমাদের বঙ্গবন্ধু ও স্বাধীনতা” শিরোনামে ৭০০ থেকে ১০০০ শব্দের মধ্যে লিখিত রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।