নিজে বাস চালিয়ে উদ্বোধন করলেন কুবি উপাচার্য

0
16

কুবি প্রতিনিধি: স্বয়ং চালকের আসনে বসে শিক্ষার্থীদের জন্য নতুন বাস চালিয়ে উদ্বোধন করলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড.  এমরান কবির চৌধুরী।

বুধবার (২৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার (বিআরটিসি) নতুন দুটি বাস সংযুক্ত করা হয়। এ নিয়ে শিক্ষার্থীদের পরিবহনকারী (নিজস্ব ও বিআরটিসি) বাসের সংখ্যা দাঁড়িয়েছে মোট ১৭টিতে।

উদ্বোধনকালে বাসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। নতুন বাস পেয়ে স্বস্তি প্রকাশ করেন শিক্ষার্থীরা।

জানা যায়, প্রতিষ্ঠার পর থেকেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নানাবিধ প্রতিকূলতার মধ্যে অন্যতম একটি অনুষঙ্গ ছিল বাস সংকট। শিক্ষার্থীদের দীর্ঘদিনের আন্দোলন, কর্মসূচি ও আমরণ অনশনের পর অবশেষে বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলে দুটি নতুন বাস যুক্ত হয়েছে। এতে করে পরিবহন সংকট থেকে কিছুটা হলেও মুক্তি পাবেন বলে আশাপ্রকাশ করেন শিক্ষার্থীরা। 

রসায়ন বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী মো: শাহনেওয়াজ সুজন জানান, ‘আমরা দীর্ঘদিন ধরেই বাস সংকটে ভুগছি। নতুন যুক্ত হওয়া বাসগুলোর মাধ্যমে আমাদের ভোগান্তি কিছুটা কমবে। তবে আমাদের চাহিদার তুলনায় তা অপ্রতুল।’

 প্রসঙ্গত, পরিবহন সংকট নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠালগ্ন থেকেই আন্দোলন হয়ে আসছে। পর্যাপ্ত ও ফিটনেসযুক্ত বাস না থাকায় শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে আহতও হয়েছেন। সর্বশেষ, গত ১১ মার্চ আইন বিভাগের শিক্ষার্থী রিফাত আদনান বাস বৃদ্ধির দাবিতে আমরণ অনশনে বসলে প্রশাসনের পক্ষ থেকে বাস বৃদ্ধির আশ্বাস দিয়ে তার অনশন ভাঙ্গা হয়।