নববর্ষে পাঁচ কনসার্টে গাইবে নকশীকাঁথা

0
36

বাংলা নতুন বছর উপলক্ষে তিন দিনে পাঁচটি কনসার্টে গান গাইবে লোকগানের দল নকশীকাঁথা। আগামীকাল শুক্রবার ১২ এপ্রিল রাত সাড়ে এগারোটায় গাইবে বাংলা টিভিতে। ‘বাংলার গান’ নামে ফোনো লাইভ অনুষ্ঠানটি চলবে রাত দেড়টা পর্যন্ত। এ অনুষ্ঠানে বৈশাখ নিয়ে নিজেদের কম্পোজিশন করা একটি গান ও একটি পুঁথিসহ বাংলা লোকগানের বিভিন্ন ধারার অন্তত ১৫টি গান পরিবেশন করবে নকশীকাঁথা। বাংলার গান প্রযোজনা করেছেন তৌহিদ অন্তু।

১৪ এপ্রিল অর্থাৎ বৈশাখের প্রথম দিন মানিকগঞ্জের বিজয়মেলা মাঠে এক ধামাকা কনসার্টে অংশ নেবে নকশীকাঁথা। মানিকগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে এ কনসার্টে সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত গান গাইবে তারা। সন্ধ্যা সাতটায় ঢাকায় অফিসার্স ক্লাব প্রাঙ্গণের কনসার্টে গাইবেন নকশীকাঁথার ভোকাল সাজেদ ফাতেমী। এই অনুষ্ঠানে আরও গাইবেন শাহনাজ বেলী ও গানের দল জলের গান। রাত নয়টায় বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটি বাশারের ব্যবস্থাপ নায় নীহারিকা খেলার মাঠে এক কনসার্টে অংশ নেবে নকশীকাঁথা। এখানে আরও গাইবেন আশরাফ বাবু ও মেহরীন।

বৈশাখের দ্বিতীয় দিনে রাজধানীর মহাখালীতে আইসিডিডিআরবি (কলেরা হাসপাতাল) প্রাঙ্গনে বেলা আড়াইটায় বৈশাখী কনসার্টে অংশ নেবে নকশীকাঁথা। আইসিডিডিআরবির স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের এই কনসার্ট আয়োজন করেছে। নকশীকাঁথা ব্যান্ড প্রতিষ্ঠার ১২ বছর পূর্ণ হয়েছে এ বছর ২৫ জানুয়ারি।

দেশের বিভিন্ন অঞ্চলের লোকগান বিশে^র দরবারে এবং বিশে^র নানান দেশের লোকগান এ দেশের দর্শক- শ্রোতাদের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে ২০০৭ সালের ২৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে নকশীকাঁথা। সেই থেকে দেশের প্রায় সব অঞ্চলের বহু লোক গান সংগ্রহ করে সেগুলো এ সময়ের উপযোগী করে মঞ্চ ও টেলিভিশনে পরিবেশন করছেন এই ব্যান্ডের সদস্যরা।

ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘নজর রাখিস’ প্রকাশিত হয় ২০০৮ সালে। ওই অ্যালবামের ‘ভোরের শিশির’, হাটের গোলমাল, নজর রাখিস, ভালোবাসার গান ও একশ বছর শিরোনামে গানগুলো বেশ জনপ্রিয়তা পায়। ২০১৬ সালে প্রকাশিত হয় দ্বিতীয় অ্যালবাম ‘নকশীকাঁথার গান’।

এই অ্যালবামের নয়া বাড়ি, চোর, সাত আসমান, তুকে লিয়ে শিরোনামে গানগুলো দারুণ দর্শকপ্রিয়তা পেয়েছে। গত বছর, ২০১৮ সালের নভেম্বর মাসে রাজধানীর আর্মি স্টেডিয়ামে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টে গান পরিবেশন করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে নকশীকাঁথা ব্যান্ড।