পাটগ্রামে ৩৩ শিক্ষার্থী বহিষ্কারের ঘটনায় মানববন্ধন

0
59

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় চলতি এইচএসসি পরীক্ষায় ৩৩ শিক্ষার্থী বহিষ্কারের ঘটনায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে উপজেলার চার কলেজের শিক্ষার্থীরা। বুধবার (১০ এপ্রিল) বেলা ১২টায় শহরের প্রধান চৌরঙ্গী মোড়ে সরকারী জসমুদ্দিন কাজী আব্দুল গণি কলেজ ছাত্রলীগের আয়োজনে শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে অংশ নেয়।

বিক্ষোভ সমাবেশে বহিষ্কৃত সরকারি কলেজের শিক্ষার্থী হাসানুজ্জামান বাপি, উমর ফারুক, তানভির ও আদর্শ কলেজের আসাদুজ্জামান আসাদ, শিল্পি আক্তার দাবী করেন, কোনো নকল করার জন্য নয় সম্পূর্ণ অন্যায় ভাবে প্রতিহিংসার কারণে আমাদের বহিষ্কার করা হয়েছে। মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষার শেষের ৫ মিনিট সময়ে সরকারি কলেজে বহিষ্কারের কথা জেনে বিনা কারণে আমাদের খাতা কেড়ে নেওয়া হয় ও বহিষ্কার করে। এ নিয়ে অনেক কান্নাকাটি করলেও কোনো কথা শোনা হয়নি। কেন বহিষ্কার করা হলো আমরা এটা জানিনা। এ ঘটনায় আমরা সুষ্ঠু তদন্ত এবং পুনরায় পরীক্ষা দেওয়ার দাবী জানাচ্ছি।

সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আফতাবুর রহমান সমাবেশে বলেন, আমরা অন্যায় ভাবে বহিষ্কারের প্রতিবাদ ও পরীক্ষা কেন্দ্রের সুষ্ঠু পরিবেশের দাবীতে দিনাজপুর শিক্ষাবোর্ড চেয়ারম্যান, লালমনিরহাট জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারকে স্মারকলিপি প্রদান করেছি।

ওই ৩৩ শিক্ষার্থী বহিষ্কারের ঘটনায় দিনাজপুর শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক আবু হেনা মোস্তফা কামালের নেতৃত্বে চার সদস্যের একটি তদন্ত কমিটি বুধবার সরকারি ও মহিলা কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন ও বহিস্কারকৃত শিক্ষার্থীদের লিখিত বক্তব্য সংগ্রহ করেন।

তদন্ত কমিটির প্রধান আবু হেনা মোস্তফা কামাল বলেন, ঘটনায় প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা শৃংখলা কমিটি ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। সরকারি কলেজ কেন্দ্র সচিব হাবিবুর রহমানকে অব্যাহতি দিয়ে প্রভাষক এমরান আহম্মেদকে দায়িত্ব প্রদান করা হয়েছে।