পহেলা বৈশাখেও প্রেক্ষাগৃহে নেই নতুন চলচ্চিত্র

0
52

বাঙ্গালির সবচেয়ে বড় উৎসব পয়লা বৈশাখ। সকল বাংঙ্গালিই দিনটি উদযাপন করেন বিষেশ ভাবে। সিনেমাপ্রেমিরা এই দিনটিকে রাঙ্গতে সিনেমা হলে ভিড় জমান। আর এই কারণে প্রতি বছরই পহেলা বৈশাখ উপলক্ষে প্রেক্ষাগৃহে মুক্তি পায় একাধিক নতুন চলচ্চিত্র। তবে এ বছর বৈশাখ উপলক্ষে নতুন কোনো চলচ্চিত্র মুক্তি পাচ্ছে না।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতিতে খবর নিয়ে যানা যায়,  বৈশাখ উপলক্ষে মুক্তির জন্য দুটি চলচ্চিত্র আবেদন করেছিল। কিন্তু ‘পরানের পাখি’ ও ‘মন যারে চায়’ শিরোনামের এ দুটি চলচ্চিত্রের একটিও মুক্তির জন্য অনুমতি নেয়নি।

মধুমিতা হলের কর্ণধার ও চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেফার নওশাদ বলেন, বিভিন্ন সামাজিক উৎসবে আমাদের প্রেক্ষাগৃহে নতুন চলচ্চিত্র মুক্তি পেয়ে থাকে। কিন্তু এখন আমাদের ইন্ডাষ্ট্রির অবস্থা খারাপ। সেই দৃষ্টিকোন থেকে নতুন চলচ্চিত্র মুক্তি আশা করা কঠিন বিষয়। তবে বয়ফ্রেন্ড মুক্তি পাচ্ছে। যদিও চলচ্চিত্রটি এর আগে ঢাকার বাইরের প্রেক্ষাগৃহে প্রদর্শন হয়েছে। তারপরও ঢাকার প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি নতুন বলেই মনে করছি।

এদিকে শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান বলেন, বৈশাখে মুক্তি পাচ্ছে ‘বয়ফ্রেন্ড’। প্রায় একশত প্রেক্ষাগৃহে দর্শক দেখতে পাবে চলচ্চিত্রটি। এর আগে ৮মার্চ মুক্তি পায় ‘বয়ফ্রেন্ড’ চলচ্চিত্রটি। সেই হিসেবে এটি এখন পুরাতন চলচ্চিত্র। কিন্তু ৮মার্চ বয়ফ্রেন্ড মুক্তির বিষয়টি অস্বীকার করে সেলিম খান বলেন, এবারই প্রথম মুক্তি পাচ্ছে ‘বয়ফ্রেন্ড’।

তবে নতুন চলচ্চিত্র না থাকায় পুরোনো চলচ্চিত্রই বুকিং করছেন সিনেমা হল মালিকরা। এর মধ্যে এগিয়ে শাকিব খান অভিনীত চলচ্চিত্রগুলো। এছাড়া ৫ এপ্রিল মুক্তি পাওয়া ‘প্রতিশোধের আগুন’ ও ‘তুই আমার রানী’ দুটি চলচ্চিত্র চলতি সপ্তাহে দেখতে পাচ্ছেন দর্শকেরা। এর মধ্যে মিষ্টি জান্নাতের ‘তুই আমার রানী’ প্রথম সপ্তাহে ৪৩টি হলে মুক্তি পেলেও দ্বিতীয় সপ্তাহে ২২টি প্রেক্ষাগৃহে চলচ্চিত্র দেখা যাচ্ছে। আর ‘প্রতিশোধের আগুন’ চলচ্চিত্রটি প্রথম সপ্তাহে ২৬ হল পেলেও এই সপ্তাহে ১০টি হলে দেখা যাচ্ছে।

তবে বৈশাখে নতুন চলচ্চিত্র মুক্তি না পাওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে সিনেমা হল মালিকদের নেতা মিয়া আলাউদ্দিন বলেন, ‘আমরা আসলেই সিনেমা হল নিয়ে সংকটে আছি। পয়লা বৈশাখের মতো দিনেও নতুন চলচ্চিত্র নেই। এমন অবস্থা হলে আমরা কীভাবে হল টিকাতে পারব। যে কারণে আসলে আমরা বিদেশি চলচ্চিত্র আনার জন্য সরকারের কাছে অনুমতি চেয়েছি। আশা করি, হল বাঁচাতে সরকার তা করবে।’