রাবিতে পহেলা বৈশাখ উদযাপন

0
51


রাবি প্রতিনিধি: বিপুল উৎসাহ, উদ্দীপনা আর নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। বাংলা নববর্ষকে স্বাগত জানাতে রোববার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, সেচ্ছাসেবী সংগঠনগুলো শোভাযাত্রা বের করে।

তবে প্রতিবারই রাবির মঙ্গল শোভাযাত্রায় ভিন্ন মাত্রা যোগ করে চারুকলা অনুষদের আয়োজন। এবারও ছিলো না তার ব্যতিক্রম। সকাল ১১টার দিকে চারুকলা অনুষদ থেকে বিশ^বিদ্যালয়ের মূল শোভাযাত্রাটি বের হয়। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আবদুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরি মো. জাকারিয়া, প্রফেসর আনন্দ কুমার সাহা সহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ।

এবার চারুকলার মঙ্গল শোভাযাত্রায় মূল প্রুতকৃতি ছিলো ঘোড়া, ময়ুর এবং হাতি। জানতে চাইলে বৈশাখ উদযাপন কমিটির অন্যতম সদস্য মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সহকারী অধ্যাপক কনক কুমার পাঠক বলেন, ‘ঘোড়ার প্রতিকৃতি গতির বার্তা বহন করে। এটি দীর্ঘদিন ধরে ঝিমিয়ে থাকা বাংলাদেশে অর্থনীতির বর্তমান গতিকে উপস্থাপন করছে। আর ময়ূরের নাচ ও রঙিন পালক উৎসবের আমেজকে নির্দেশ করে।

এছাড়াও হাতির প্রতিকৃতি বাংলাদেশের বিশাল অর্থনীতিকে প্রকাশ করছে।’ বিকেলে বিভিন্ন বিভাগের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কনসার্ট অনুষ্ঠিত হয়।