বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ

0
84

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী জাকজমকের সঙ্গে পালনের উদ্যোগ চলছে। বিশেষ এই উপলক্ষ স্মরণীয় করে রাখতে ক্রীড়াঙ্গন থেকে শুরু করে সব ক্ষেত্রেই চলছে জোর পরিকল্পনা। 

দেশনায়কের শততম জন্মদিনে তারকাদের নিয়ে প্রীতি ক্রিকেট ম্যাচ আয়োজনের পরিকল্পনা করছিল বোর্ড। ক্রিকেট অঙ্গনে বিষয়টি নিয়ে আলোচনাও হচ্ছিল কয়েকদিন ধরে। 

বৃহস্পতিবার বিষয়টি আরও স্পষ্ট করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। প্রীতি ম্যাচ আয়োজনের বিষয়টি তাই অনেকটাই নিশ্চিত।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচ আয়োজনের কথা জানান বোর্ড সভাপতি। 

তিনি বলেন, আগামী বছর অর্থাৎ ২০২০ সালের ১৯ ও ২০ মার্চ ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে। আর এই দুই ম্যাচে অংশ নেবেন বিশ্ব কাঁপানো তারকা ক্রিকেটাররা।

ম্যাচ দুটিতে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশ নামে তারকাবহুল দুটি দল মাঠে নামবে। ম্যাচ দুটির ফরম্যাট এখনো নির্ধারণ করা না হলেও ‘টি-টোয়েন্টি ফরম্যাট’ হওয়ার সম্ভাবনা বেশি বলে জানা গেছে।
    
ঐতিহাসিক উপলক্ষ আয়োজনে বিশ্ব একাদশ বা এশিয়া একাদশের যেসব ম্যাচ অনুষ্ঠিত হয় সেগুলো পায় আইসিসির স্বীকৃতি, অর্থাৎ আন্তর্জাতিক ম্যাচের মর্যাদা। তাই বাংলাদেশে অনুষ্ঠিতব্য এই দুটি ম্যাচও আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি বা মর্যাদা পাওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে কাজ করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

শুধু ক্রিকেটই নয়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আলাদা আলাদা করে বিশেষ আয়োজন করবে দেশের ফুটবল সহ অন্যান্য ফেডারেশনগুলো।