ইফতার নিয়ে গিনেজ বুকের যত রেকর্ড

0
71

বিশ্বের বিভিন্ন দেশেই গড়ে উঠেছে ইফতার নিয়ে ভিন্ন ভিন্ন সংস্কৃতি। এ সময়ের মধ্যে ইফতারকে কেন্দ্র করে সারাবিশ্বেই চলে ব্যতিক্রমী নানা আয়োজন। সেই আয়োজনে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা কম হয়নি। এই আয়োজনে থাকছে ইফতার নিয়ে কয়েকটি বিশ্বরেকর্ডের কথা-

শ্রমিকের ইফতার, দুবাই

সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাইয়ে দুবাই পুলিশের আড়াইশত কর্মকর্তার অর্থায়নে স্থানীয় কয়েকটি রেস্টুরেন্টের সহযোগীতায় ১৮ হাজার শ্রমিকের জন্য ইফতারের আয়োজন করা হয়। ইফতারের এই সারি প্রায় ৬ কিলোমিটার দীর্ঘ হয়। মূলত বিশ্বের সবচেয়ে দীর্ঘ ইফতারের টেবিল হিসেবে ২০১৮ সালে এই রেকর্ডকে স্বীকৃতি দেয় গিনেজ কর্তৃপক্ষ।

সারিবদ্ধ ইফতার, লেবানন

২০১৭ সালে লেবাননের রাজধানী বৈরুতে পাঁচ হাজার মানুষ সারিবদ্ধভাবে ইফতার করে বিশ্বরেকর্ড গড়ে। এই আয়োজনের পুরো কৃতিত্ব ছিল আজিয়াউন নামের একটি সংস্থার।

লম্বা কার্পেটিং, ওমান

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে ২০১৭ সালে ফ্রান্স কুইসিন’র আয়োজনে আল সিব সমুদ্র সৈকতে আয়োজনে ২২০০মিটার লম্বা কার্পেটিং করে মুসল্লিদিরে ইফতার করানো হয়। ফ্রান্স সুইসিন একটি ওমানী কর্পোরেশন যা ক্যাটারিং সার্ভিসের সঙ্গে সম্পর্কিত।

পৃথিবীর দীর্ঘ সারিবদ্ধ ইফতার, মিশর

মিশরের আলেকজান্দ্রিয়া শহরে ২০১৫ সালে রাস্তার পাশে পৃথিবীর দীর্ঘ সারিবদ্ধ ইফতার আয়োজন করে। মাওদাদ আল রাহমানি’র আয়োজনে এই ইফতার আয়োজন মিশরের একটি বড় অর্জন হিসেবে দেখা হয়।

বিনামূল্যে ইফতার, সৌদি আরব

জেদ্দার বালাদ জেলার একটি বেসরকারি জনবান্ধব প্রকল্প ‘রামদানান কিদা’। এর আওতায় প্রায় দেড় কিলোমিটার লম্বা ও ৬৪০ টি টেবিলে বিনামূল্যে ইফতারের আয়োজন করা হয়। আল-জাফালি মসজিদের কাছে স্থাপিত টেবিলে সৌদি কর্মকর্তাদের উপস্থিতিতে এবং গিনেজ বুক অফ রেকর্ডসের প্রতিনিধিদের সঙ্গে যোগ দেয়ার জন্য জেদ্দায় হাজার  হাজার লোক একত্রিত হয়ে ইফতার করেন।