ফেসবুক বন্ধ করে দেয়ার পক্ষে সহ-প্রতিষ্ঠাতা

0
31

‘অনেক হয়েছে, এখনই বন্ধ করে দেয়া উচিত ফেসবুক’, সম্প্রতি এমন চমকপ্রদ মন্তব্য করেছেন ফেসবুক ইনকর্পোরেটিভ সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ক্রিস হিউজেস। নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এই কথা উল্লেখ করেছেন তিনি।

হিইজেসের মতে, আমরা এমনই এক দেশ যেখানে একচ্ছত্র আধিপত্যে লাগাম দেয়া হয়েছে, তা সে যতই সৎ উদ্দেশ্য থাক কোনো সংস্থার মালিকের। মার্কের ক্ষমতা প্রশ্নাতীত এবং অ-আমেরিকান সুলভ।

বর্তমান এই প্রযুক্তিনির্ভর যুগে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক অন্যতম। বর্তমানে এর গ্রাহক সংখ্যা ২০০ কোটিরও বেশি। এছাড়া, সংস্থাটির মালিকানাধীন হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামের প্রতিটিতে ১০০ কোটির বেশি ইউজার রয়েছেন। এই সময়ে এসে ফেসবুক চালু রাখার পক্ষে না থাকার কারণে অবাক হয়েছেন অনেকেই।

মার্ক জাকারবার্গ ও ক্রিস হিউজেস

মার্ক জাকারবার্গ ও ক্রিস হিউজেস

হিউজেস নিবন্ধটিতে জানিয়েছেন, ১৫ বছর হয়ে গেল হারভার্ডে আমি ফেসবুক সহ-প্রতিষ্ঠা করি। এটাও সত্যি যে গত এক দশকে আমি ওই সংস্থার জন্য কোনো কাজ করিনি। কিন্তু তবুও আমি ক্ষোভ ও দায়িত্ববোধে ভুগি।

প্রসঙ্গত, ২০০৪ সালে হারভার্ডে সংস্থার চিফ একজিকিউটিভ অফিসার মার্ক জুকেরবার্গ এবং ডাস্টিন মস্কোভিৎজের সঙ্গে ফেসবুকের জন্ম দেন ক্রিস হিউজেস। ২০০৭ সালে তিনি সংস্থা ত্যাগ করেন এবং পরে লিংকেডিন সাইটে এক পোস্টের মাধ্যমে জানান, তিন বছর ফেসবুকের সঙ্গে কাজ করার ফলে তিনি ৫০ কোটি ডলার উপার্জন করেছেন।