রমজানের পবিত্রতা রক্ষায় চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভা, অনিয়মের বিরুদ্ধে হুশিয়ারী

0
25

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: মাহে রমজানের পবিত্রতা রক্ষা, নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য স্থিতিশিলতা বজায় রাখা, নিরাপদ খাদ্য নিশ্চিত করা এবং খাদ্যে ভেজাল ও দূষণ প্রতিরোধ বিষয়ে সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

বৃহস্পতিবার বিকেলে শহরের পুরাতনবাজারস্থ দি চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি মিলনায়তনে এই সভা হয়। সভায় অনিয়মের বিরুদ্ধে কঠোর হুশিয়ারী এবং শাস্তির ঘোষণা দেয়া হয়।

চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের আয়োজনে বিভিন্ন শ্রেণী-পেশার ও পর্যায়ের ব্যবসায়ীদের নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।

চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি মো. এরফান আলীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম-পিপিএম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন।

বক্তব্য রাখেন সদর মডেল থানার অফিসার ইনচার্জ জিয়াউর রহমান পিপিএম, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল হান্নান হান্নু, ব্যবসায়ী সাদরুল ইসলাম, মো. ইসাহাক আলীসহ অন্যরা।

এসময় উপস্থিত ছিলেন চেম্বারের পরিচালক আলহাজ্ব এ্যাড. লুৎফর রহমান ফিরোজ, শহিদুল ইসলাম, মো. মাইনুল ইসলাম, সাজাহান আলী (সাজা), এম কোরাইশি মিলু, আহসান হাবিব মিন্টু, মো. গোলাব আলী, সাপ্তাহিক সোনামসজিদের সম্পাদক মোহা. জোনাব আলী, দৈনিক চাঁপাই দর্পণ এর সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, পৌরসভার পানেল মেয়র-১ মো. সাইদুর রহমান, জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি এ্যাড. আব্দুস সামাদ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. জহুরুল ইসলাম, জেলা বাজার অনুসন্ধানকারী অফিসার মো. নূরুল ইসলামসহ সাধারণ ব্যবসায়ীরা। সভা পরিচালনা করেন আব্দুল হান্নান মাস্টার।

সভায় রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য স্থিতিশিল রাখা, নিরাপদ খাদ্য নিশ্চিত করা এবং খাদ্যে ভেজাল ও দূষণ না করার জন্য সকল ব্যবসায়ীকে অনুরোধ জানান বক্তারা। সভায় হুশিয়ারী দিয়ে বলা হয়, কোন ব্যবসায়ী খাদ্যে ভেজাল দেয়া, মানবদেহের ক্ষতিকর কোন কেমিক্যাল মিশিয়ে পণ্য বিক্রি করা, সংকট তৈরী করে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করার বিষয় জড়িত থাকলে প্রশাসনিকভাবে কঠোর আইনী ব্যবস্থা নেয়ার জন্য সর্বদা প্রস্তুত রয়েছে। কোন অনিয়ম ধরা পড়লে কারাদন্ড অথবা জরিমানা, উভয় দন্ডে দন্ডিত হতে পারে বলেও জানানো হয় সভায়। সভায় রমজানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য স্থিতিশিলতা বজায় রাখা, নিরাপদ খাদ্য নিশ্চিত করা এবং খাদ্যে ভেজাল ও দূষণ প্রতিরোধে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন চেম্বার সভাপতি মো. এরফান আলীসহ অন্যান্য অতিথিগণ।

সভায় জেলা প্রশাসক ও পুলিশ সুপার চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ীদের মানসিকতা পরিবর্তণ করে বিবেক দিয়ে পণ্য বেচা-কেনার অনুরোধ জানান। কোন ব্যবসায়ী পন্যে ভেজাল বা বেশী দামে বিক্রি করলে সাধারণ ব্যবসায়ীদের তথ্য দিয়ে সহায়তার আহবান জানান। জেলা প্রশাসক বলেন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার প্রতিদিন বাজারমূল্য প্রতিবেদন জমা দিবেন। সেই মোতাবেক প্রতিদিনই বাজার তদরকি করা হবে। তিনি বলেন রাস্তায় কোন আবর্জণা, ময়লা, নির্মাণ সামগ্রী, যানবাহন রাখা যাবে না। লেবেল বিহিন কোন পন্য বিক্রি করতে পারবে ব্যবসায়ীরা। এসব অনিয়ম করলে কঠোর শাস্তির ব্যবস্থা নেয়া হবে। সব মিলিয়ে সকল ব্যবসায়ীর আন্তরিকতায় একটি মডেল ব্যবসায়ীক জেলা হিসেবে চাঁপাইনবাবগঞ্জকে গড়ে তোলার আহবান জানান জেলা প্রশাসক।