‘চুক্তি ছাড়াই’ যুক্তরাজ্যের ইইউ ছাড়া উচিত-ট্রাম্প

0
128

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাজ্য যা করতে চায় তা যদি তারা করতে না পারে তাহলে তাদের উচিত হবে কোনো ধরনের চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া।

সানডে টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প এই মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে জানা যায়, সোমবার যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফরে যাওয়ার আগে এই মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

ট্রাম্প আরো বলেন, যুক্তরাজ্যের উচিত ব্রেক্সিট পার্টির নেতা নিগেল ফারেজ কে আলোচনার টেবিলে আনা। তিনি বলেন, ‘নিগেল ফারেজ একজন স্মার্ট লোক’।

এর আগে ট্রাম্প বলেন, ‘ব্রিটেনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন প্রধানমন্ত্রী হলে ভালো করবেন। তিনি থেরেসা মের স্থলাভিষিক্ত হয়ে ভালোই হবে।’

ট্রাম্প আরো বলেন, ‘আমি সবসময়ই তাঁকে (বরিস জনসন) পছন্দ করি। প্রার্থী হিসেবে তিনি জয়ী হবেন কি না আমি জানি না। কিন্তু আমি মনে করি, তিনি খুবই চমৎকার ও মেধাবী মানুষ।’

ব্রিটেনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্য নজিরবিহীন বলে বর্ণনা করেছেন বিশ্লেষকরা। সোমবার ব্রিটেনে সরকারি সফর শুরুর প্রাক্কালে ট্রাম্প এ কথা বলেন। সফরকালে তিনি থেরেসা মের সঙ্গে সাক্ষাৎ করবেন।