চাঁপাইনবাবগঞ্জে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে বিজ্ঞান মেলার উদ্ধোধন

0
24


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ “বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি” স্লোগানে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে ৩দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার দুপুরে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আনওয়ার হোসেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনাণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহযোগিতায় নবাবগঞ্জ সরকারি কলেজ অডিটোরিয়ামে ৩দিন ব্যাপী মেলার উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসক এ জেড এম নূরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, নবাবগঞ্জ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আলমগীর স্বপন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. আনোয়ারুল আবেদীন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এনডিসি খাদিজা বেগমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তাজকির-উজ-জামান।
৩ দিনব্যাপী বিজ্ঞান মেলায় জেলার ৫টি উপজেলা হতে ৯টি করে ৪৫টি প্রতিষ্ঠান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ১টি মিলে মোট ৪৬টি দল অংশগ্রহন করছে।

দলগুলো ২৫টি স্টলে তাদের বিভিন্ন বিজ্ঞান ভিক্তিক আবিষ্কার ও উদ্ভাবনী প্রদর্শন করছে। মেলার দ্বিতীয় দিন অলিম্পিয়াড, বির্তক ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা এবং মেলার সমাপনী দিনে সকালে ২টি সেমিনার ও বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে।