বিশ্ব ঐতিহ্যের ঝুঁকিপূর্ণ তালিকায় নেই সুন্দরবন

0
22

সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ সুন্দরবন বিশ্ব ঐতিহ্যের ঝুঁকিপূর্ণ তালিকায় নেই।

বৃহস্পতিবার আজারবাইজানের বাকুতে কমিটির ৪৩তম অধিবেশনে আপাতত সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যের বিপন্ন তালিকায় অন্তর্ভুক্ত করেনি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির বিশেষজ্ঞরা।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির বিশেষজ্ঞ মতামতের সঙ্গে একমত হয়নি সদস্য রাষ্ট্রগুলো। অবশ্য এই সিদ্ধান্তকে নেতিবাচক হিসেবে দেখছে ঐতিহ্য কমিটির ইউরোপের সদস্যরা। অধিবেশনে আবারো সুন্দরবন রক্ষার অঙ্গীকারকে তুলে ধরেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা।

বুধবারই সুন্দরবনকে বিপন্ন তালিকায় অন্তর্ভুক্ত করার সুপারিশ নাকচ করে দেয় ২১টির মধ্যে ১৩ সদস্য রাষ্ট্র। কিউবা-চীন ও বসনিয়ার বিকল্প প্রস্তাবের বাইরে বিশেষজ্ঞ কমিটির সঙ্গে একমত হয় নরওয়ে-হাঙ্গেরি ও অস্ট্রেলিয়া। তবে সবাইকে একসঙ্গে বসে নতুন করে খসড়া প্রস্তাব দিতে বলেন অধিবেশনের সভাপতি।

নানা নাটকীয়তার পর সম্মিলিত প্রস্তাব দেয় ওই কমিটি। সেখানে সুন্দরবনকে আপাতত বিশ্ব ঐতিহ্যের বিপন্ন তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি বাদ দেয়া হয়।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকেল ৫টার কিছু পরে বিষয়টি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। নতুন সিদ্ধান্তে আগামী বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যেই পরিবেশ রক্ষায় বাংলাদেশ সরকার কী পদক্ষেপ নিয়েছে, তা জানাতে হবে ইউনেস্কোকে।

অবশ্য বিশেষজ্ঞ কমিটির মতামতের সঙ্গে একমত হওয়া ইউরোপের কয়েকটি দেশ, এই সিদ্ধান্ত মেনে নিলেও তারা নোট অব ডিসেন্ট বা আপত্তি দেয়। তাদের পক্ষে হাঙ্গেরীর প্রতিনিধি বলেন, এভাবে সিদ্ধান্ত নেয়া ঐতিহ্য কমিটির মতামতকে হালকা করে।

অধিবেশনে সরকারের পক্ষে জানানো হয়, সুন্দরবনকে রক্ষায় সম্ভাব্য সবকিছু করছে বাংলাদেশ।

রামপাল ও পায়রা বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনে কী প্রভাব ফেলবে, তা খতিয়ে দেখতে এ বছরের শেষদিকে একটি বিশেষজ্ঞ দল পাঠাবে ইউনেস্কো।