চাঁপাইনবাবগঞ্জে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে প্রস্তুতি সভা

0
22

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথভাবে পালনের লক্ষে প্রস্তুতি সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তাজকির-উজ-জামানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, নবনিযুক্ত সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, জেলা আইনজীবী সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্ব অ্যাড. আব্দুস সামাদ, যুবলীগ নেতা মেসবাহুল সাকের জ্যোতি, ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবুল কালাম, নাটাব চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি মুক্তিযোদ্ধা মনিম-উদ-দৌলা চৌধুরী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম, জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল, স্বাধীন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক এনামুল হক তুফান। সভায় উপস্থিত ছিলেন, জেলা মহিলা আওয়ামীলীগের সাবেক সভাপতি শিক্ষাবিদ মোসা. মর্জিনা খাতুন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইকবাল হোছাইন, জেলা শিক্ষা অফিসার আব্দুল লতিফ, জেলা তথ্য কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান খাঁন, মহিলা বিষয়ক অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের উপ-পরিচালক মোসা. সাহিদা আখতার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক রওশন আরা বেগম, গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোখসানা আহমদ, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের পরিচালক মো. শহিদুল ইসলামসহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ও অন্যান্য কর্মকর্তাগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, ইমামগণ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও সাংবাদিকবৃন্দ।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথভাবে পালনের লক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় সিদ্ধান্ত নেয়া হয়, গতবছরের মতো এবছরও ১৪ আগষ্ট দিনব্যাপী শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের কবিতা আবৃতি, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১৫ আগষ্ট সকল শিক্ষা-প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধ-নমিত থাকবে।

জাতীয় শোক দিবসের দিন সকাল ৮টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হবে। সভায় জেলার সর্বস্তরের জনসাধারনের অংশগ্রহণে সকাল ৯ টা ৩০মিনিটে শোক র‌্যালী করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ১৫ আগষ্ট সকাল ১০টা ৩০ মিনিটে জেলা শিশু পরিবারের আয়োজনে মিলাদ ও দোয়া মাহফিল এবং একই সময়ে ইসলামিক ফাউ-ন্ডেশনের আয়োজনে হামদ্, নাত, কিরাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়াও জেলা মহিলা কল্যাণী সংস্থার আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং বাদ যোহর কোর্ট জামে মসজিদসহ জেলার সকল মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তাজকির-উজ-জামান জানান, আগামী ১৪ ও ১৫ আগষ্ট দুই দিন জেলা তথ্য অফিসের আয়োজনে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সকল সদস্য ও মুক্তিযুদ্ধে তার অবদানের বিষয়ে জেলার বিভিন্ন স্থানে ভ্রাম্যমান ভিডিওচিত্র প্রর্দশণী করা হবে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, বাঙালি জাতির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি দিন ১৫ আগষ্ট। আগামী প্রজন্মকে বঙ্গবন্ধু সর্ম্পকে জানাতে ও এই দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করতে জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

জেলার সকল ইমামদের প্রতি আহব্বান জানিয়ে তিনি বলেন, এদিন সকল মসজিদে আপনারা বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা করবেন এবং তাঁর পরিবারের জন্য দোয়া করবেন।

এছাড়াও তিনি সকল প্রতিষ্ঠানের পাশাপাশি বাসা-বাড়িতেও জাতীয় পতাকা অর্ধ-নির্মিত রাখার অনুরোধ জানান।